ঢাকা, শুক্রবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩১ মে ২০২৪, ২২ জিলকদ ১৪৪৫

এভিয়াট্যুর

আরও ১১ পাইলট যাচ্ছেন যুক্তরাষ্ট্রে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, মে ২৮, ২০২৩
আরও ১১ পাইলট যাচ্ছেন যুক্তরাষ্ট্রে ছবি: জিএম মুজিবুর

ঢাকা: উচ্চতর প্রশিক্ষণের জন্য আরও ১১ ক্যাডেট পাইলটকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় পাঠাচ্ছে বেসরকারি উড়োজাহাজ সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইন্স। আগামী ৩০ মে তারা যুক্তরাষ্ট্র সফর করবেন।

দ্বিতীয় ধাপে এসব ক্যাডেটকে পাঠাচ্ছে সংস্থাটি।

রোববার (২৮ মে) এ উপলক্ষে রাজধানীর একটি অভিজাত হোটেলে এক অনুষ্ঠানের আয়োজন করে ইউএস-বাংলা। এতে প্রধান অতিথি ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী এম মাহবুব আলী।

অনুষ্ঠানে তিনি বলেন, দেশের এভিয়েশন খাতে দক্ষ পাইলট গড়ে তোলার ক্ষেত্রে এটি ইউএস বাংলার একটি মহৎ উদ্যোগ। আমি বিশ্বাস করি, নবাগত পাইলটরা দেশের এভিয়েশন খাতের উন্নয়নে ভূমিকা রাখবে। আমার বিশ্বাস, আপনারা যারা পাইলট হিসেবে যাবেন ট্রেনিং নিতে,নিজেদের বিশেষত্ব ধরে রাখবেন। কোনো কারণে যেন আপনাদের কার্যকলাপ প্রশ্নবিদ্ধ না হয়। একজন যাত্রী বিপুলসংখ্যক অর্থ দিয়ে সেবা নেয়। এখানে যদি কোনো ব্যত্যয় ঘটে, তাহলে অনেক কথা আসবে। সেদিকে খেয়াল রাখবেন। আপনারা পাইলট হয়েছেন, দেশে ট্রেনিং নিয়েছেন, অধিকতর ট্রেনিংয়ের জন্য দেশের বাইরে যাচ্ছেন, আশা করি এই পেশার গৌরব আপনারা ধরে রাখতে পারবেন।

ছবি: জিএম মুজিবুর

ইউএস-বাংলা গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) লেফটেন্যান্ট জেনারেল (অব.) মইনুল ইসলাম বলেন, এয়ারক্রাফটের কেবিন-ক্রু যারা থাকেন তাদের একটা সেগমেন্ট, সবচেয়ে বড় সেগমেন্ট হচ্ছে গ্রাউন্ড স্টাফদের। যারা টেকনিক্যালি এয়ারক্রাফটকে রক্ষণাবেক্ষণ করেন। আমার মনে হয় না ইউএস-বাংলা শুধুমাত্র যারা ফ্লাই করবেন তাদের নিয়ে থাকবে। যারা প্লেনটাকে পাইলটের কাছে হ্যান্ডওভার করে আমাদের মনে হয় পরবর্তী স্টেপ সেদিকে যাবে। ইউএস-বাংলাকে আমরা একটা পূর্ণাঙ্গ সিস্টেমের মধ্যে ডেভেলপ করতে পারব। এটা আমাদের জন্য মাইলফলক হয়ে থাকবে।

অতিরিক্ত পাইলটের চাহিদা পূরণে ইউএস-বাংলা এয়ারলাইন্স ২০২২ সালের শুরুতে ক্যাডেট পাইলট নিয়োগের পরিকল্পনা করে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ বিমান বাহিনীর হিউম্যান রিসোর্সের বিশেষজ্ঞদের সহায়তা নিয়ে ২০২২ সালের মে থেকে জুলাই মাসে প্রায় ৬৫০০ জন প্রতিযোগীদের মধ্য থেকে ২১ জনকে চূড়ান্তভাবে বাছাই করা হয়।

ক্যাডেট পাইলটদের প্রথম ব্যাচের ১০ জন প্রশিক্ষণার্থী যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় পৌঁছে এপিক ফ্লাইং একাডেমিতে ফ্লাইট ট্রেনিং কোর্স শুরু করেছে। সে ধারাবাহিকতায় আগামী ৩০ মে দ্বিতীয় ব্যাচের ১১ জন প্রশিক্ষণার্থী ফ্লোরিডা যাবেন। সেখানে ফ্লাইট ট্রেনিং কোর্স শেষ করার পর ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন কমার্শিয়াল পাইলট লাইসেন্স (এফএএ সিপিএল) পাবেন তারা।

অনুষ্ঠানে অংশ নেন বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) প্ল্যানিং অ্যান্ড অপারেশন বিভাগের সদস্য ভারপ্রাপ্ত চেয়ারম্যান এয়ার কমোডর সাদিকুর রহমান চৌধুরী, ইউএস বাংলার জনসংযোগ শাখার মহাব্যবস্থাপক কামরুল ইসলাম, নভো এয়ারের ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, মে ২৮, ২০২৩
এমকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।