ঢাকা, সোমবার, ১২ ফাল্গুন ১৪৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ শাবান ১৪৪৫

এভিয়াট্যুর

যাত্রীর জীবন বাঁচাতে লন্ডনগামী বিমান নামল বুলগেরিয়ায়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২৩
যাত্রীর জীবন বাঁচাতে লন্ডনগামী বিমান নামল বুলগেরিয়ায়

ঢাকা: ঢাকা-সিলেট হয়ে লন্ডনের পথে যাত্রা করা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি উড়োজাহাজ বুলগেরিয়ায় জরুরি অবতরণ করেছে। হঠাৎ এক যাত্রী অসুস্থ হয়ে পড়লে উড়োজাহাজটি জরুরি অবতরণ করে।

রোববার (৩ ডিসেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটি জানানো হয়েছে।  

শুক্রবার বিমানের বিজি-২০১ ফ্লাইট ২৬৫ যাত্রী নিয়ে সিলেট থেকে লন্ডনের উদ্দেশে রওনা হয়। ফ্লাইটে হঠাৎ এক যাত্রীর উচ্চ রক্তচাপ ও শ্বাস-প্রশ্বাসের সমস্যা দেখা দেয়। কেবিন ক্রুরা যাত্রীর অসুস্থতার বিষয়টি ফ্লাইটের ক্যাপ্টেনকে জানান। এরপর যাত্রীদের মধ্যে কোনো চিকিৎসক আছেন কি না, ককপিট থেকে ঘোষণা দিয়ে তা জানতে চাওয়া হয়।

পরে এক চিকিৎসক যাত্রী রোগীকে সাহায্য করার জন্য এগিয়ে আসেন। ফ্লাইটের মধ্যে অসুস্থ যাত্রীকে নিরবচ্ছিন্ন অক্সিজেন সরবরাহ করা হয় এবং অন্যান্য প্রয়োজনীয় ওষুধ দেওয়া হয়। পরে যাত্রীর শারীরিক অবস্থার আরও অবনতি হয়।  

ফ্লাইটের পাইলট ইন কমান্ড (পিআইসি) ক্যাপ্টেন ইশতিয়াক হোসেনকে ওই চিকিৎসক যাত্রী জানান, রোগীকে হাসপাতালে ভর্তি করতে হবে। তখনই ফ্লাইটটি ডাইভার্ট করে নিকটতম এয়ারপোর্টে ল্যান্ড করানোর সিদ্ধান্ত হয়। সোফিয়া আন্তর্জাতিক বিমানবন্দরের এটিসির সঙ্গে যোগাযোগ করে মেডিকেল ইমার্জেন্সি ঘোষণা করা হয়।  

বিমানের ফ্লাইটটি সোফিয়া আন্তর্জাতিক বিমানবন্দরে রেকর্ড ২৫ মিনিটের মধ্যে অবতরণ করে। ফ্লাইট ডাইভার্ট করে সময়মতো রোগীকে আনার জন্য বিমানের পাইলটদের প্রশংসা করেন বিমানবন্দরের চিকিৎসক।

৮৪ বছর বয়সী অসুস্থ ওই যাত্রী সিলেট থেকে লন্ডনের উদ্দেশে যাত্রা শুরু করেছিলেন। তার কাছে থাকা মেডিকেল সার্টিফিকেটে ফিট টু ফ্লাই লেখা ছিল। ওই ফ্লাইটে পাইলট ইন কমান্ড (পিআইসি) ছিলেন ক্যাপ্টেন ইশতিয়াক হোসেন (তিনি বিমানের চিফ অব প্ল্যানিং অ্যান্ড শিডিউলিং), সেকেন্ড ক্যাপ্টেন ছিলেন ক্যাপ্টেন এনাম তালুকদার (তিনি বিমানের চিফ অব ফ্লাইট সেফটি) ও ফার্স্ট অফিসার ছিলেন এফও ইশতি।

বাংলাদেশ সময়: ২০১৬ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২৩
এমকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।