ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

ব্যাংকিং

সিটি ক্ষুদ্র উদ্যোক্তা পুরস্কার ২০১৭ ঘোষণা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৭
সিটি ক্ষুদ্র উদ্যোক্তা পুরস্কার ২০১৭ ঘোষণা সিটি ক্ষুদ্র উদ্যোক্তা পুরস্কার ২০১৭ ঘোষণা

ঢাকা: ক্ষুদ্র ঋণ প্রদানকারী সংস্থা, উদ্যোক্তাদের সৃজনশীলতা, সেবা দেওয়ার সক্ষমতা, প্রাতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধি, অর্থনীতিতে ক্ষুদ্র উদ্যোক্তাদের অবদান বিশেষ ভাবে তুলে ধরা এবং উদ্যোগ উন্নয়নে অবদান রাখতে দেশের সেরা ক্ষুদ্র উদ্যোক্তাদের পুরস্কৃত করতে যাচ্ছে বিদেশি খাতের সিটি ব্যাংক এনএ’র প্রতিষ্ঠান সিটি ফাউন্ডেশন।

শনিবার (১৬ সেপ্টেম্বর) দ্য ডেইলি স্টার কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ পুরস্কার কার্যক্রম শুরুর ঘোষণা দেওয়া হয়। সিটি ব্যাংক এনএ, বেসরকারি উন্নয়ন সংস্থা সাজেদা ফাউন্ডেশন ও ক্রেডিট অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরাম (সিডিএফ) যৌথ ভাবে এ পুরস্কার দিবে।

 
 
সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশের অর্থনীতিতে ক্ষুদ্র উদ্যোক্তারা যে অবদান রাখছেন তার স্বীকৃতির পাশাপাশি ক্ষুদ্র শিল্প স্থাপনের উদ্যোগকে উৎসাহিত করা এবং ক্ষুদ্র আর্থিক প্রতিষ্ঠানগুলোর যথার্থ স্বীকৃতি দেওয়ার জন্য ১২ বছর ধরে তারা এ পুরস্কার দিয়ে আসছে। এবার ঘোষণা করা হলো ১৩তম পুরস্কার।
 
এ বছর ছয়টি বিভাগে দু’টি প্রতিষ্ঠান ও ১২জন উদ্যোক্তাকে পুরস্কৃত করা হবে।
 
প্রাতিষ্ঠানিক পর্যায়ের দু’টি পুরস্কার হলো শ্রেষ্ঠ সৃজনশীল ক্ষুদ্র ঋণ প্রদানকারী সংস্থা ও সেরা ক্ষুদ্র ঋণ প্রদানকারী সংস্থা।
 
আর ব্যক্তি পর্যায়ে ১২টি পুরস্কার হলো শ্রেষ্ঠ কৃষি ক্ষুদ্র উদ্যোক্তা এবং প্রথম ও দ্বিতীয় রানার আপ শ্রেষ্ঠ মহিলা ক্ষুদ্র উদ্যোক্তা এবং প্রথম ও দ্বিতীয় রানার আপ, সেরা শ্রেষ্ঠ উদ্যোক্তা এবং প্রথম ও দ্বিতীয় রানার আপ, সেরা তরুণ ক্ষুদ্র উদ্যোক্তা এবং প্রথম ও দ্বিতীয় রানার আপ।
 
চারটি ক্যাটাগরিতে গতবছর প্রথম রানার আপ ও দ্বিতীয় রানার আপ পুরস্কার এবারই প্রথম অন্তর্ভুক্ত করা হয়েছে।
 
ব্যক্তিপর্যায়ে শ্রেষ্ঠ কৃষি ক্ষুদ্র উদ্যোক্তা, শ্রেষ্ঠ মহিলা ক্ষুদ্র উদ্যোক্তা ও শ্রেষ্ঠ তরুণ ক্ষুদ্র উদ্যোক্তা সাড়ে তিন লাখ টাকা, আর শ্রেষ্ঠ ক্ষুদ্র উদ্যোক্তা সাড়ে চার লাখ টাকা পাবেন। প্রথম রানার আপ পাবেন দেড়লাখ টাকা ও দ্বিতীয় রানার আপ একলাখ টাকা।
 
সংবাদ সম্মেলনে পুরস্কার দেওয়ার জন্য গঠিত পরামর্শক পর্ষদের চেয়ারপারসন ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ, ডিরেক্টর ও ভারপ্রাপ্ত সিটি কান্ট্রি অফিসার সাজেদুল ইসলাম, পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক এম এ করিম, সাবেক সচিব ও আশা’র সিনিয়র ডেপুটি প্রেসিডেন্ট এম আব্দুল আজিজ, সাজেদা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক জাহেদা ফিজ্জা কবীর, সিডিএফের নির্বাহী পরিচালক আবদুল আউয়াল প্রমুখ উপস্থিত ছিলেন।
 
এসময় ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেন, এই পুরস্কারের মাধ্যমে ক্ষুদ্র উদ্যোক্তাদের বিকাশ হয়েছে। এর মাধ্যমে আমরা ক্ষুদ্র উদ্যোক্তাদের কার্যক্রমে অংশ নিতে পেরেছি।
 
বাংলাদেশ সময়: ১৯১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৭
এসই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।