ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

বিএনপি

সার্চ কমিটিকে নাম দেবে বিএনপি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৭
সার্চ কমিটিকে নাম দেবে বিএনপি

ঢাকা: নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠনে রাষ্ট্রপতির গঠিত সার্চ কমিটিকে প্রধান নির্বাচন কমিশনার ও অন্য কমিশনারদের নিয়োগের জন্য নাম দেবে বিএনপি।

সোমবার (৩০ জানুয়ারি) রাতে দলের চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে তার গুলশানের রাজনৈতিক কার্যালয়ে বৈঠক শেষে বেরিয়ে যাওয়ার সময় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, দলের শীর্ষ নেতা ও জোটের শরিক দলগুলোর সঙ্গে দীর্ঘ আলোচনা শেষে সার্চ কমিটিকে নাম প্রস্তাবের সিদ্ধান্ত নিয়েছেন বিএনপির চেয়ারপারসন।

নির্ধারিত সময়ের মধ্যেই সার্চ কমিটির কাছে নাম প্রস্তাব করা হবে।

বিএনপির মহাসচিব আরো বলেন, রাষ্ট্রপতির সংলাপে অংশ নেওয়া ২০ দলীয় জোটের শরিক দলগুলোও সার্চ কমিটির কাছে নাম প্রস্তাব করবে। তবে তাদের নামগুলো ভিন্ন ভিন্ন হবে।

এর আগে রাত ৮টায় গুলশান কার্যালয়ে বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) চেয়ারম্যান ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ, জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সভাপতি শফিউল আলম প্রধান, বাংলাদেশ ন্যাপের সভাপতি জেবেল রহমান গাণি, বাংলাদেশ মুসলিম লীগের চেয়ারম্যান এ এইচ এম কারুজ্জামান খান, খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমেদ আব্দুল কাদের ও জমিয়তে উলামায়ে ইসলামের সঙ্গে বৈঠক করেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জোট নেতাদের সঙ্গে বৈঠক শেষে ফাইলপত্র নিয়ে রাত পৌনে ১০টায় দলের চেয়ারপারসনের সঙ্গে বৈঠকে বসেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। টানা তিন ঘণ্টা বৈঠক শেষে রাত পৌনে ১টায় বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ফখরুল।

গত ২৮ জানুয়ারি সার্চ কমিটির প্রথম বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহম্মদ শফিউল আলম সাংবাদিকদের জানান, যে ৩১টি দল রাষ্ট্রপতির সংলাপে অংশ নিয়েছে, তাদের আগামী ৩১ জানুয়ারি সকাল ১১টার মধ্যে পাঁচটি করে নাম প্রস্তাব করতে বলা হয়েছে।

সার্চ কমিটির ওই আহ্বানের পরের দিন ২৯ জানুয়ারি দলের সর্বে‍াচ্চ নীতিনির্ধারণী ফোরাম স্থায়ী কমিটির সঙ্গে বৈঠক করেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। মূলত, ওই বৈঠকেই সার্চ কমিটিতে নাম দেওয়ার ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত হয়।

তবে জোট শরিকদের সঙ্গে আলোচনা করার পর এই সিদ্ধান্ত সংবাদমাধ্যমে জানানোর নির্দেশ দেন খালেদা জিয়া।

এরই প্রেক্ষিতে সোমবার (৩০ জানুয়ারি) বিকেলে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ২০ দলের মহাসচিবদের সঙ্গে বৈঠক করেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সন্ধ্যায় গুলশানে দলীয় প্রধানদের সঙ্গে বৈঠক করেন তিনি।

গত ২৫ জানুয়ারি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ইসি পুনর্গঠনের লক্ষ্যে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে সার্চ কমিটি গঠন করেন। এই কমিটিকে ১০ কার্যদিবসের মধ্যে নতুন নির্বাচন কমিশন গঠনের জন্য নাম প্রস্তাব করতে বলা হয়। কমিটির সুপারিশ থেকে অনধিক পাঁচ সদস্য’র ইসি নিয়োগ দেবেন রাষ্ট্রপতি।

সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে গঠিত সার্চ কমিটির অপর সদস্যরা হলেন- হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্মকমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহম্মদ সাদিক, মহাহিসাব নিরীক্ষক (সিএজি) মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য শিরীন আখতার।

গত ২৮ জানুয়ারি কমিটির প্রথম বৈঠকে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেওয়া রাজনৈতিক দলগুলোকে নাম দেওয়ার আহ্বান জানায় সার্চ কমিটি। সেই আহ্বানেই সাড়া দিয়ে নাম প্রস্তাবের সিদ্ধান্ত নিলো বিএনপি।

বাংলাদেশ সময়: ০০৪৯ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৭/আপডেট ০১৪৬ ঘণ্টা
এজেড/এইচএ/

আরও পড়ুন
** সার্চ কমিটিকে নাম দেবে বিএনপি!

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।