ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

বইমেলা

বইমেলায় আসাদুজ্জামান সম্রাটের ‘আইরিশ বিপ্লবীদের গল্প’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৩
বইমেলায় আসাদুজ্জামান সম্রাটের ‘আইরিশ বিপ্লবীদের গল্প’

ঢাকা: সাংবাদিক ও লেখক আসাদুজ্জামান সম্রাটের লেখা ‘আইরিশ বিপ্লবীদের গল্প’ প্রকাশিত হয়েছে অমর একুশে বইমেলায়। ব্রিটিশ উপনিবেশবাদের বিরুদ্ধে আয়ারল্যান্ড দ্বীপের অধিবাসীদের হাজার বছরের বিপ্লব ও বিদ্রোহ নিয়ে বাংলা ভাষায় এটিই প্রকাশিত প্রথম গ্রন্থ।

‘আইরিশ বিপ্লবীদের গল্প’ বইটি প্রকাশ করেছে সৃজনশীল প্রকাশনা সংস্থা ‘আপন প্রকাশ’। বইমেলার ১৯১-৯২ নম্বর স্টলে পাওয়া যাবে বইটি। অনলাইন প্ল্যাটফর্ম রকমারি ডটকম ছাড়াও বইমেলায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির স্টলেও বইটি পাওয়া যাচ্ছে।

আইরিশ বিপ্লবী রবার্ট এমেটের ফাঁসি কার্যকরের চিত্রকর্ম অবলম্বনে প্রচ্ছদ একেছেন শিল্পী আয়ুব আল আমীন। বইটির বিক্রয় মূল্য ২৫০ টাকা। বইমেলা উপলক্ষে বিশেষ ছাড় দিচ্ছে প্রকাশনা সংস্থা ও রকমারি ডটকম।

ভারতীয় উপমহাদেশে ব্রিটিশরা কলোনি স্থাপন করতে আসে ১৬০৮ সালের ২৪ আগস্ট। ব্রিটিশদের বিরুদ্ধে বিপ্লবের শুরু ১৮০০ সাল থেকে। সে অনুযায়ী ব্রিটিশ বিরোধী বিপ্লবে উপমহাদেশের ইতিহাস ২২০ বছরের। কিন্তু আইরিশ বা আয়ারল্যান্ডের ব্রিটিশ বিরোধী বিপ্লবের সুচনা হয় ১২০০ সালের দিকে। প্রায় এক হাজার বছর ধরে বিদ্রোহ ও বিপ্লবের ইতিহাস আর কারো নেই।

১৯২২ সালে কাজী নজরুল ইসলাম ব্রিটিশ বিরোধী বিপ্লবী রবার্ট এমেটকে নিয়ে তাঁর সম্পাদিত অর্ধসাপ্তাহিক ধূমকেতু পত্রিকায় নিবন্ধ লিখেছিলেন।

ভারতীয় উপমহাদেশের তিতুমীর, মাস্টারদা সূর্যসেন, ক্ষুদিরাম বসু, প্রীতিলতা ওয়াদ্দেদার, কাজী নজরুল ইসলাম, নেতাজী সুভাষ চন্দ্র বসুসহ বিপ্লবীদের আত্মত্যাগের বিনিময়ে ব্রিটিশরা এদেশ ছেড়ে চলে যেতে বাধ্য হয়েছিল।

একইভাবে এক হাজার বছর বিপ্লব ও বিদ্রোহ করে আয়ারল্যান্ডের স্বাধীনতা এনে দিয়েছিল কালজয়ী কিছু মানুষ। আইরিশদের অমিত সাহসী এই বীরদের বাংলাদেশি পাঠকদের সঙ্গে পরিচয় করিয়ে দিতেই লেখকের এই প্রয়াস।

বইটিতে দ্বাদশ শতাব্দীতে আইরিশ বিপ্লব শুরু করা থমাস ফিটজারেল্ড থেকে শুরু করে গ্রানুয়েল, ডোনাল ক্যাম, ওয়েন রো ও নেইল, থিওবল্ড উল্ফটোন, ফাদার জন মারফি, রবার্ট ইমেট, ড্যানিয়েল ওকনেল, উইলিয়াম স্মিথ ওব্রিয়েন ও সর্বশেষ গেরি অ্যাডামস পর্যন্ত বিপ্লবীদের গৌরবগাঁথা রয়েছে।

আইরিশ বিপ্লবীদের এমন গৌরবময় ইতিহাসের সঙ্গে বর্তমান প্রজন্মের মানুষের খুব একটা পরিচিতি নেই। বিশেষ করে বাংলা ভাষায় এ সম্পর্কিত কোনো বইও নেই। সে হিসেবে বলা চলে এটি বাংলা ভাষায় প্রকাশিত প্রথম বই।

বাংলাদেশ সময়: ২১২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৩
এইচএমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।