ঢাকা, মঙ্গলবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

বইমেলা

বইমেলায় আসছে কবি সাইফ সুমনের ‘যে নরকে আমার বাস’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৩
বইমেলায় আসছে কবি সাইফ সুমনের ‘যে নরকে আমার বাস’ কবি সাইফ সুমনের ‘যে নরকে আমার বাস’

ফরিদপুর: একুশে বইমেলায় প্রকাশ পাচ্ছে বাংলা কবিতাধারায় অন্যতম প্রধান প্রথাবিরোধী কবি সাইফ সুমনের ‘যে নরকে আমার বাস’।  

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) প্রকাশিত হতে যাচ্ছে তাঁর লেখা এ বইটি।

বইটি ‘রিদম প্রকাশনা সংস্থা’ থেকে প্রকাশিত হতে যাচ্ছে বলে জানান কবি সাইফ সুমন।

‘যে নরকে আমার বাস’ কাব্যগ্রন্থে কবি সম্পূর্ণ নতুন কিছু সৃষ্টিতে প্রয়াসী হয়েছেন যা গ্রন্থের প্রায় প্রতিটি কবিতাতেই প্রতিভাত হয়েছে। তিনি বার বার চলমান প্রথাকে ভেঙে-চুরে নতুন রূপে গড়তে প্রয়াসী হয়েছেন। আধ্যাত্মবাদ, জীবনদর্শন ও সমাজবাস্তবতার দারুণ এক সমন্বয় পরিলক্ষিত হয়েছে গ্রন্থের প্রতিটি কবিতায়।

‘যে নরকে আমার বাস’— নামের মধ্যেই অন্যরকম একটি প্রগাঢ় ভাব ও সৃষ্টিশীলতার পরিস্ফুটন ঘটেছে। প্রতিটি কবিতা পাঠে পাঠক হৃদয়ে নতুন নতুন ভাবধারা ও  প্রশ্নের উদ্রেক ঘটবে; পাঠককূল হারিয়ে যাবেন অজানা কোনো এক ভাবনা রাজ্যে; যেখানে মিলবে জীবনের নতুন নতুন অর্থ ও সম্ভাবনা। জীবন ও মৃত্যুর প্রকৃত অর্থ অনুসন্ধানের ক্ষেত্রে ‘যে নরকে আমার বাস’ কাব্যগ্রন্থটিকে জীবন-মৃত্যুর অভিধান বললেও অত্যুক্তি হবে না।

কবি সাইফ সুমনের কবিতা কখনো ফুলের মতো সুন্দর, কখনো অগ্নুৎপাতের মতো ভয়াবহ, কখনো অশ্রুবিন্দুর মতো কোমল। তার কবিতায় যখন জীবন গৃহীত, তখন সৃষ্টি হয়েছে সৌন্দর্য; আবার যখন জীবন পরিত্যক্ত, তখনও সৃষ্টি হয়েছে সৌন্দর্য। মেধাবী সৃষ্টিশীলতার জ্যোতির্ময় উৎসারণ তাঁর কবিতানুরাগীদের পুনরায় দীক্ষিত করবে কবিতায়।

প্রথাবিরোধী কবি সাইফ সুমনের জন্ম মাগুরা জেলার শালিখা থানার নবগঙ্গা তীরবর্তী মনোখালী গ্রামে। ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) থেকে সমাজকল্যাণ বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে বর্তমানে বিসিএস (সাধারণ) শিক্ষা ক্যাডারে কর্মরত আছেন। তিনি বর্তমানে ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজের সমাজকল্যাণ বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। কবির প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ ‘বিষণ্ণ বীণা’।

কবির উল্লেখযোগ্য সাহিত্যকর্ম:

কাব্যগ্রন্থ: যে নরকে আমার বাস, ব্যথার বাদ্য, বিক্ষুব্ধ বলাকা, বিধুর বেহালা, বিষণ্ণ বীণা।

উপন্যাস: "অন্ধ আয়না", "প্রেম,প্রণয় ও পরকীয়া","মামনি"।

প্রবন্ধ গ্রন্থ: নিরুত্তর প্রশ্নমালা

শিশুতোষ গ্রন্থ: জীবনের ধারাপাত

এ ব্যাপারে কবি সাইফ সুমন বাংলানিউজকে বলেন, ‘যে নরকে আমার বাস’ এটি আমার ৫ম কাব্যগ্রন্থ। আমি প্রতিনিয়ত শিখছি। আমি মনে করি- শেখার মধ্য দিয়েই জীবন ও কবিতার আসল স্বার্থকতা অর্জন সম্ভব। বইটিতে মোট ২২টি কবিতা আছে, বেশিরভাগ কবিতাই প্রথাবিরোধী। কবিতাগুলো পাঠক মনে জীবন ও জগত সম্পর্কের নতুন ভাবধারা, চিন্তা ও প্রশ্নের উদ্রেক ঘটাবে। জীবন হোক কবিতাময়; কবিতা হোক জীবনঘনিষ্ঠ।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।