ঢাকা, সোমবার, ৯ বৈশাখ ১৪৩১, ২২ এপ্রিল ২০২৪, ১২ শাওয়াল ১৪৪৫

বইমেলা

গুণগতমান বিবেচনায় নন-ফিকশন বইমেলা একটি অনন্য আয়োজন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২৩
গুণগতমান বিবেচনায় নন-ফিকশন বইমেলা একটি অনন্য আয়োজন

ঢাকা: সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, গুণগতমান বিবেচনায় নন-ফিকশন বইমেলা একটি অনন্য আয়োজন। এ মেলায় স্থান পাওয়া বইয়ের মান আমাকে দারুণভাবে আকৃষ্ট করেছে।

সেজন্য বইমেলার আয়োজক বণিক বার্তা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদকে আমি সাধুবাদ জানাই। প্রতিবছর বাংলা একাডেমি অমর একুশে বইমেলার আয়োজন করে থাকে। সেখানে বইয়ের মান যাচাইয়ের জন্য একটি কমিটি থাকলেও সেভাবে মান বজায় রাখা সবসময় সম্ভবপর হয়ে ওঠে না। সেদিক বিবেচনায় নন-ফিকশন বইমেলা একটি ব্যতিক্রমী ও গুণগতমানসম্পন্ন অসাধারণ আয়োজন।  

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ প্রাঙ্গণে বণিক বার্তা ও ব্যবসায় শিক্ষা অনুষদের যৌথ আয়োজনে তিন দিনব্যাপী (২৬-২৮ ডিসেম্বর) ‘সপ্তম নন-ফিকশন বইমেলা ২০২৩’ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুল মঈনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ। শুভেচ্ছা বক্তব্য দেন ‘নন-ফিকশন গ্রন্থ সম্মাননা-২০২৩’ নির্বাচন সংক্রান্ত জুরি বোর্ডের সভাপতি আবুল কাসেম ফজলুল হক এবং সদস্য যথাক্রমে অধ্যাপক ফয়জুল লতিফ চৌধুরী ও ফারুক মঈনউদ্দীন। আরও বক্তব্য দেন বণিক বার্তার সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ।

উল্লেখ্য, সপ্তম নন-ফিকশন বইমেলায় দেশের ৪১টি প্রকাশনা ও গবেষণা সংস্থা অংশ নিয়েছে। জুরি বোর্ডের মতামতের ভিত্তিতে ‘নন-ফিকশন গ্রন্থ সম্মাননা-২০২৩’ এর জন্য নির্বাচিত হয়েছেন লেখক আমিনুল ইসলাম ভুইয়া ও মো. নজরুল ইসলাম যথাক্রমে ‘প্লেটো প্রবেশিকা’ ও ‘Sharing Ganges Water’ গ্রন্থ দুটি রচনার জন্য। আর গ্রন্থ দুটি প্রকাশ করেছে যথাক্রমে ‘পাঠক সমাবেশ’ ও ‘ইউনিভার্সিটি প্রেস লিমিটেড’।  

এ বইমেলা আয়োজনের অন্যতম লক্ষ্য হলো শিক্ষার্থী ও সাধারণ পাঠকদের মধ্যে ব্যবসা, অর্থনীতিসহ নন-ফিকশন বইয়ের পরিচিতি বাড়ানো এবং এ ধরনের বই পড়ায় আগ্রহী করে তোলা।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২৩
এইচএমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।