ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

বইমেলা

ছুটির দিনে মেলায় দর্শনার্থীদের ভিড়

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২৪
ছুটির দিনে মেলায় দর্শনার্থীদের ভিড়

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): চলছে অমর একুশে গ্রন্থমেলার দ্বিতীয় দিন। ছুটির দিন অবসরে মেলায় ভিড় জমিয়েছেন পাঠকেরা।

কেউ কেউ স্টল ঘুরে দেখছেন বই। কেউবা তুলছেন ছবি।

শুক্রবার (০২ ফেব্রুয়ারি) পাঠকদের সরগরমে জমজমাট হয়ে উঠে ছিল বইমেলা।

সরেজমিনে দেখা যায়, মেলার বিভিন্ন স্টলের সামনে পাঠকেরা বই দেখছেন। নারীদের অনেকেই মাথায় জড়িয়েছেন ফুল। মেলা উপলক্ষে সবার মধ্যে যেন উৎসবের আমেজ তৈরি হয়েছে। পাঠকদের ভিড়ে ব্যস্ত সময় পার করছেন বিক্রয়কর্মীরাও। পছন্দসই বই খুঁজে পাঠকের সামনে হাজির করছেন। ছুটির দিনে মেলায় লেখকদের উপস্থিতিও রয়েছে। প্রথমা প্রকাশনীতে পাঠকদের সঙ্গে কথা বলছেন লেখক আনিসুল হক।

রাজধানীর ঝিগাতলা থেকে বইমেলায় এসেছেন নাফিস মুবারাত। তিনি জানান, বইমেলায় এবার আমেজপূর্ণ হবে। শুক্রবার দেখে মেলা দেখতে এসেছি। অনেক স্টলে কাজ পরিপূর্ণ শেষ হয়নি। তবুও ভালো লাগছে।

মিরপুর থেকে আসা স্মৃতি আক্তার জানান, নতুন বইয়ের সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ থাকে। অনেক পছন্দের লেখক আসেন। তাদের সঙ্গে দেখা হয়, কথা বলি। বইমেলায় মাঝে মধ্যে রোমাঞ্চ কাজ করে।

পাঠকের উপস্থিতি বাড়লেও আশানুরূপ বইয়ের বিক্রি নেই বলছেন বিক্রয়কর্মীরা। তারা বলছেন, পাঠক বই উল্টেপাল্টে দেখলেও কিনছে কম। অনেকেই বইয়ের সঙ্গে শুধু ছবি তুলছেন।

বাতিঘর প্রকাশনীর বিক্রয়কর্মী ধৃতি রাণী বলেন, ছুটির দিনে বরাবরই পাঠকের সমাবেশ হয়। গতবারও আমি বিক্রয়কর্মী হিসেবে কাজ করেছি। এ বছর দর্শনার্থী বেশি। তবে শুরুর দিকে হওয়ায় বিক্রি কম হচ্ছে।

শোভা প্রকাশনীর বিক্রয় কর্মী শান্তা আক্তার বলেন, মানুষ এখন সেভাবে বই পড়ে না। পাতা উল্টে চলে যায়। আমাদের প্রকাশনীতে অনেক চমৎকার বই আছে। তবে যারা কেনার তারা তো কিনবেই।

এবারের বইমেলা নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন প্রকাশকরা। বায়ান্ন (৫২) প্রকাশনীর সম্পাদক ও সত্ত্বাধিকারী নূরে আলম সরকার বলেন, এবারের বইমেলা অন্যবারের তুলনায় গোছানো। পাশাপাশি মেট্রোরেল রয়েছে। আশা করছি অন্য যেকোনো বারের তুলনায় এবার পাঠকের সংখ্যা বেশি হবে।

বাংলাদেশ সময়: ২২৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০২৪
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।