ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

বইমেলা

নওগাঁয় সাত দিনব্যাপী বইমেলা শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২৪
নওগাঁয় সাত দিনব্যাপী বইমেলা শুরু

নওগাঁ: নওগাঁয় সাত দিনব্যাপী অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৪টার দিকে বেলুন ও ফেস্টুন উড়িয়ে নওগাঁ কৃষ্ণধন (কেডি) সরকারি উচ্চবিদ্যালয় মাঠে এ মেলার উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) এস এম জাকির হোসেন।

 

স্থানীয় সামাজিক-সাংস্কৃতিক সংগঠন একুশে পরিষদ নওগাঁ এ মেলার আয়োজন করেছে।

বেলুন ও ফেস্টুন উড়িয়ে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন শেষে মেলা প্রাঙ্গণে অস্থায়ী মঞ্চে স্থানীয় শিল্পীদের অংশগ্রহণে একুশে পরিষদের সাংস্কৃতিক সম্পাদক রণজিৎ কুমার পাল ও সহ-সাংস্কৃতিক সম্পাদক বিপুল কুমারের পরিচালনা ও নির্দেশনায় থাকবে শতকণ্ঠে কালজয়ী ভাষার গান ও দেশবরেণ্য আবৃত্তি শিল্পী টিটো মুন্সীর একক আবৃত্তি পরিবেশনা অনুষ্ঠিত হয়।  

এছাড়া উদ্বোধনী দিনে পাঠাগার ও পরিবেশ আন্দোলনে অবদান রাখায় বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক এবং নওগাঁর ধামইরহাট উপজেলার আগ্রদ্বিগুন এলাকায় মুজিবুর রহমান স্মৃতি পাঠাগারের প্রতিষ্ঠাতা আলমগীর কবিরকে একুশে পরিষদ নওগাঁর পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হয়। পরে স্থানীয় শিল্পীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

প্রতিদিন এটি হবে স্থানীয় লেখক, গবেষক ও সংস্কৃতিকর্মীদের মিলনমেলা। এছাড়া স্থানীয় লেখকদের নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হবে। মেলায় সাতদিন ধরে একুশে পরিষদের আয়োজনে শিশু-কিশোরদের অংশগ্রহণে সাধারণ জ্ঞান, গদ্যপাঠ, সুন্দর হাতের লেখা, চিত্রাঙ্কন, আবৃত্তি ও ভাষার গানের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। মেলা প্রাঙ্গণের অস্থায়ী মঞ্চে প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত নওগাঁর স্থানীয় সংগীত একাডেমি ও নৃত্য একাডেমির শিল্পীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

মেলার শেষ দিন ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের। আলোচনা সভায় শিক্ষাবিদ ও সাহিত্যিক জুলফিকার মতিন মুখ্য আলোচক হিসেবে উপস্থিত থাকার কথা। মেলার শেষ দিনেও শতকণ্ঠে কালজয়ী ভাষার গান পরিবেশনা থাকবে।

বাংলাদেশ সময়: ০৮৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২৪
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।