ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

বইমেলা

‘আমার প্রতিটা বই-ই আগের বইয়ের থেকে আলাদা’

শিল্প-সাহিত্য প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৫
‘আমার প্রতিটা বই-ই আগের বইয়ের থেকে আলাদা’

অমর একুশে গ্রন্থমেলা ২০১৫-য় ‘বাংলাবই’ প্রকাশ করেছে কামরুজ্জামান কামুর পঞ্চম কবিতার বই ‘চেয়ে আছো’। এর আগে প্রকাশিত কামুর অন্যান্য বইগুলো হলো—‘কবি মুখপত্রহীন’, ‘অহেতু গুঞ্জনমালা’, ‘মামুজির নৌকায়’ ও ‘নিগার সুলতানা’।



আগে প্রকাশিত বইগুলো থেকে নতুন এ বইটি কোন কোন জায়গায় আলাদা—জানতে চাইলে নব্বই দশকে আবির্ভুত এই কবি বলেন, আমার প্রতিটা বই-ই আগের বইয়ের থেকে আলাদা।

একটা কবিতার বই প্রকাশ পাওয়ার পর আমার লেখার ধর্ম হয়ে ওঠে সেই বইটা থেকে বেরিয়ে যাওয়া। আগের বইগুলোর থেকে এই বইটা আরও সহজতম। মোটা দাগে এই-ই বলা যায়। ’

সদ্য প্রকাশিত বইটি প্রসঙ্গে তিনি বলেন, এ বইটা পড়লে আমাকে অনেক বেশি রোমান্টিক কবি বলে প্রতীয়মান হবে। এই বইয়ের অর্ধেক নগর আর অর্ধেক গ্রাম—অনেকটা আত্মজীবনীর মত। আমারই জীবনের ঘটনাপুঞ্জ যেন আজ আমার দিকেই তাকিয়ে আছে। ’

বিদেশি একটি কবিতা সংকলনের অনুপ্রেরণায় তৈরি করা হয়েছে চেয়ে আছো-র প্রচ্ছদ। তিন ফর্মা সাইজের বইটিতে গত দুই বছরে লেখা কবিতাগুলো স্থান পেয়েছে। উল্লেখ করা যেতে পারে, প্রকাশনা প্রতিষ্ঠান বাংলাবই-এর প্রথম প্রোডাকশন হিসেবে বইটি প্রকাশিত হলো।

গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যানে ‘পাঠক সমাবেশ’ ও ‘সংহতি’ এবং বাংলা একাডেমি প্রাঙ্গণে লিটল ম্যাগাজিন চত্বরের ‘আগুনমুখা’র স্টলে বইটি পাওয়া যাবে। মূল্য ১২০ টাকা। এছাড়া, অনলাইনে বই বিক্রিকারী রকমারি.কম থেকেও বইটি সংগ্রহ করা যাবে।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।