ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

বাজেট

২৩৪২ কি.মি. মহাসড়কে ৬ লেনের পরিকল্পনা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৭ ঘণ্টা, জুন ২, ২০২৩
২৩৪২ কি.মি. মহাসড়কে ৬ লেনের পরিকল্পনা

ঢাকা: সারা দেশে ২২ হাজার ৪৭৬ কিলোমিটার দৈর্ঘ্যের মহাসড়ক তৈরি হয়েছে জানিয়ে অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল বলেছেন, সামনের দিনগুলোতে সারা দেশে দুই হাজার ৩৪২ কিলোমিটার  জাতীয় মহাসড়কের উভয় পাশে সার্ভিস লেনসহ ৪-লেনে উন্নীতকরণের প্রক্রিয়া শুরু করেছি।

বৃহস্পতিবার সংসদে বাজেট অর্থমন্ত্রী যোগাযোগ ও পরিবহন খাতের জন্য এই বাজেট বরাদ্দ পেশ করেন।

মন্ত্রী তার বাজেট ভাষণে বলেন, ২০০৯ সালে ক্ষমতা গ্রহণের পর থেকে আমরা সড়ক, সেতু, কালভার্ট, ব্রিজ ইত্যাদি নির্মাণ করার ফলে দেশের যোগাযোগ ব্যবস্থা অনেক উন্নত হয়েছে।  

পরিবহন ও যোগাযোগ খাতে গত অর্থ বছরের চেয়ে ৬ হাজার ১১০ কোটি টাকা বেশি বরাদ্দ দেওয়া হয়েছে। আগামী ২০২৩-২৪ অর্থবছরে ৮৭ হাজার ৬২৯ কোটি টাকা বরাদ্দ দেওয়ার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্থফা কামাল।

বর্তমান ২০২২-২৩ অর্থবছরে এ খাতে ৮১ হাজার ৫১৯ কোটি টাকা বরাদ্দ রয়েছে।

মন্ত্রী আরও বলেন, ঢাকা–আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্পের কাজ শুরু হয়েছে। এটি বাস্তবায়িত হলে এশিয়ান হাইওয়ে নেটওয়ার্ক এবং ঢাকার সঙ্গে ৩০টি জেলার যোগাযোগ স্থাপন সহজ ও যানজটমুক্ত হবে।

তিনি বলেন, বর্তমান সরকারের মেয়াদকালে বাস্তবায়িত দেশের ৮টি বিভাগের ২৫টি জেলায় মোট ১০০টি সেতু উদ্বোধন করা হয়েছে, যার মোট দৈর্ঘ্য ৫ হাজার ৪৯৪ মিটার।

মন্ত্রী বলেন, কর্ণফুলী নদীর তলদেশে সড়ক টানেল নির্মাণকাজ প্রায় শেষ পর্যায়ে আছে। শিগগিরই এটিকে যানচলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।  

তিনি বলেন, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত র‌্যাম্পসহ ৪৬.৭৩ কিলোমিটার দীর্ঘ ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণ জুন ২০২৪ সময়ের মধ্যে সম্পন্ন হবে বলে আশা করছি।  

চলতি বছরের সেপ্টেম্বরেই শাহ্জালাল আন্তর্জাতিক বিমানবন্দর হতে তেজগাঁও পর্যন্ত অংশ চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে বলেও জানিয়েছেন অর্থমন্ত্রী।

যানজট নিরসন ও নিরাপদ সড়ক নিয়ে তিনি বলেন, ঢাকা মহানগরী ও তৎসংলগ্ন এলাকার যানজট নিরসন ও দ্রুত যোগাযোগ নিশ্চিত করতে ৬টি মেট্রোরেল লাইনের একটি নেটওয়ার্ক গড়ে তোলা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১০২৭ ঘণ্টা, জুন ০২, ২০২৩
এনবি/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।