ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

রাজশাহীর তাপমাত্রা আবারও ৪০ ডিগ্রিতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, মে ৮, ২০২৩
রাজশাহীর তাপমাত্রা আবারও ৪০ ডিগ্রিতে

রাজশাহী: সামান্য বিরতি দিয়ে রাজশাহীর তাপমাত্রা আবারও ৪০ ডিগ্রিতে উঠেছে। আর দিনের সর্বোচ্চ এ তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে কমেছে বাতাসের আদ্রতাও।

ফলে তীব্র গরমে আবারও অসহনীয় হয়ে উঠেছে জীবনযাত্রা।

গরমের মধ্যেও ঠোঁট ও হাত-পা ফেটে যাচ্ছে। স্বাভাবিক কাজকর্ম ব্যাহত হচ্ছে। দুপুর গড়াতেই প্রধান প্রধান সড়ক ফাঁকা হয়ে যাচ্ছে। একটু সুশীতল হাওয়ার পরশ পেতে মানুষ গাছপালার নিচে আশ্রয় নিয়ে থাকার চেষ্টা করছেন। মানুষের পাশাপাশি পশু-পাখিরাও কষ্ট পাচ্ছে।

সাধারণত দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু তাপপ্রবাহ বলা হয়। তাপমাত্রা ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মাঝারি তাপপ্রবাহ হিসেবে ধরা হয়। আর ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তীব্র তাপপ্রবাহ বলা হয়। এছাড়া তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠলেই তাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়। এর মধ্যে গত ১৭ এপ্রিল বিকেল ৩টায় রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। তারপর টানা চারদিন রাজশাহীতে দিনের সর্বোচ্চ তাপমাত্রার পারদ ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াসের ঘরেই। এরপর ২৪ এপ্রিল চলতি মৌসুমের প্রথম বৃষ্টিপাতে তাপমাত্রা কিছুটা কমে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের ঘরে নামে। ওইদিন রাজশাহীতে ৩৫ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

এরপর থেকে রাজশাহীর তাপমাত্রা ৩৪ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই ওঠানামা করছিল। সোমবার (৮ মে) সেই তাপমাত্রা আবারও ৪০ ডিগ্রি সেলসিয়াসে উঠেছে।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের জ্যেষ্ঠ পর্যবেক্ষক রাজীব আহমেদ খান বলেন, রাজশাহীতে সর্বশেষ বৃষ্টি ঝরেছে গত ৪ মে। ওইদিন ৪ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। এরপর আর বৃষ্টি হয়নি।

তিনি বলেন, সোমবার বিকেল ৩টায় রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন ২৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। সকাল ৬টায় বাতাসের আদ্রতা ছিল ৮৭ শতাংশ ও বিকেল ৩টায় তা কমে ২৪ শতাংশে নেমেছে। ফলে রাজশাহীর ওপর দিয়ে চলা মৃদু তাপপ্রবাহ আজ মাঝারি তাপপ্রবাহে রূপ নিয়েছে। এর আগে গত রোববার (৭ মে) সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস ও শনিবার (৬ মে) ৩৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। সুপার সাইক্লোন ‘মোফা’র আগে ঢাকা আবহাওয়া অধিদপ্তর থেকে দেশের উত্তরাঞ্চলসহ বেশকিছু জেলায় এমন তাপপ্রবাহ বয়ে যাওয়ার পূর্বাভাস আগে থেকেই ছিল বলেও উল্লেখ করেন আবহাওয়া পর্যবেক্ষণাগারের এ কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, মে ০৮, ২০২৩
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad