ঢাকা, বৃহস্পতিবার, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জুন ২০২৪, ০৫ জিলহজ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

ঘূর্ণিঝড় রিমালের প্রভাব মোকাবিলায় ফরিদপুরে জরুরি সভা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৪ ঘণ্টা, মে ২৬, ২০২৪
ঘূর্ণিঝড় রিমালের প্রভাব মোকাবিলায় ফরিদপুরে জরুরি সভা

ফরিদপুর: বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ নিম্নচাপে পরিণত হয়েছে। এটি ধীরে ধীরে ঘূর্ণিঝড় রিমালে পরিণত হওয়ার দিকে এগোচ্ছে।

ফলে ঘূর্ণিঝড়ের সম্ভাব্য ক্ষতি থেকে রক্ষার প্রস্তুতির জরুরি সভা করেছে ফরিদপুর জেলা প্রশাসন।

রোববার (২৬ মে) সন্ধ্যায় ফরিদপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দুর্যোগ প্রতিরোধে করণীয় প্রস্তুতি সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক (ডিসি) মো. কামরুল আহসান তালুকদার।

এ সময় তিনি বলেন, যেকোনো দুর্যোগে সরকারি উদ্যোগে পাশাপাশি বেসরকারি উন্নয়ন সংস্থা, জনপ্রতিনিধি এবং দুর্যোগ প্রবণ এলাকার মানুষের ভূমিকা গুরুত্বপূর্ণ। প্রাকৃতিক দুর্যোগের সময় মানুষ সচেতন থাকলে বিপদ থেকে অনেকটা মুক্ত থাকা সম্ভব।

ডিসি কামরুল আহসান তালুকদার বলেন, এই দুর্যোগ চলাকালীন সরকারি সব দপ্তরের কর্মকর্তা-কর্মচারী ছুটি বন্ধ থাকবে, এমনকি সবাইকেই সতর্ক থাকতে হবে। শুধু সরকারি কর্মকর্তারা নয়, স্থানীয় জনপ্রতিনিধি, বেসরকারি সংস্থাকেও সতর্ক থাকতে হবে।

ডিসি আরও বলেন, রিমালের প্রভাব শেষ না হওয়া পর্যন্ত ফায়ার সার্ভিস, স্বাস্থ্য বিভাগ এবং সড়ক বিভাগকে সর্বাধিক সতর্ক থাকা নির্দেশ দেওয়া হলো। এছাড়া সব নির্বাহী কর্মকর্তারা নিজ নিজ উপজেলার সব পর্যায়ে জনপ্রতিনিধিদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখতে হবে, যেকোনো দুর্ঘটনায় দ্রুত ঘটনাস্থলে পৌঁছাতে হবে।

সভায় অন্যের মধ্যে বক্তব্য দেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক চৌধুরী রওশন ইসলাম, জেলা পরিষদের প্রধান নির্বাহী বাকাইল হোসাইন, ফরিদপুর প্রেস ক্লাবের সভাপতি কবিরুল ইসলাম সিদ্দিকী, জেলা ত্রাণ কর্মকর্তা আবু নাসের মো. বাবু ও পাউবোর নির্বাহী প্রকৌশলী পার্থ প্রীতম সাহা প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১৪৩ ঘণ্টা, মে ২৬, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।