ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

চুয়াডাঙ্গায় আবারও মাঝারি তাপপ্রবাহ, থাকতে পারে সপ্তাহজুড়ে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, জুন ৭, ২০২৪
চুয়াডাঙ্গায় আবারও মাঝারি তাপপ্রবাহ, থাকতে পারে সপ্তাহজুড়ে

চুয়াডাঙ্গা: আবারও মাঝারি তাপপ্রবাহের কবলে পড়েছে চুয়াডাঙ্গা। এটি অব্যাহত থাকতে পারে অন্তত একসপ্তাহ।

শুক্রবার (০৭ জুন) দুপুর ৩টায় জেলায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এ সময় বাতাসের আর্দ্রতা ছিল ৪৯ শতাংশ।

ঘরে-বাইরে কোথাও এক মুহূর্ত স্বস্তি মিলছে না। প্রচণ্ড তাপপ্রবাহের কারণে গরমে প্রাণ ওষ্ঠাগত। সকাল থেকেই থাকছে প্রখর রোদের তাপ, ভ্যাপসা গরম। এতে জনজীবন দুর্বিষহ হয়ে পড়েছে। রোদের তীব্র তাপে মানুষ বাইরে বের হতে পারছেন না। দিনমজুর, ভ্যান-রিকশাচালকরা কাজ করতে না পেরে অলস সময় পার করছেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রাস্তাঘাটে লোকজনের চলাচল সীমিত হয়ে পড়ছে।

আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তারা বলছেন, বাতাসে জলীয় বাষ্পের উপস্থিতি বৃদ্ধির কারণে আর্দ্রতা বেড়ে যাওয়ায় এমন তীব্র গরম অনুভূত হচ্ছে। যার কারণে শরীরে ঘাম হচ্ছে প্রচুর পরিমাণে।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান জানান, চলতি মাসে দ্বিতীয় দফায় তাপপ্রবাহ শুরু হয়েছে। একদিনের ব্যবধানে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধি পেয়ে মাঝারি তাপপ্রবাহে রূপ নিয়েছে। আজ দুপুর ১২টায় চুয়াডাঙ্গা জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং এ সময় বাতাসের আর্দ্রতা ছিল ৬০ শতাংশ। এরপর বিকেল ৩টায় চুয়াডাঙ্গা জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং এ সময় বাতাসের আর্দ্রতা ছিল ৪৯ শতাংশ। চলমান তাপপ্রবাহ আরও ৫ থেকে ৬ দিন অব্যাহত থাকতে পারে।

বাংলাদেশ সময়: ১৮৪৮ ঘণ্টা, জুন ০৭, ২০২৪
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।