ঢাকা, মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪৩১, ১৬ জুলাই ২০২৪, ০৯ মহররম ১৪৪৬

জলবায়ু ও পরিবেশ

দেশে আট মাত্রার ভূমিকম্পের আশঙ্কা রয়েছে: দুর্যোগ প্রতিমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, জুন ১২, ২০২৪
দেশে আট মাত্রার ভূমিকম্পের আশঙ্কা রয়েছে: দুর্যোগ  প্রতিমন্ত্রী

ঢাকা: বাংলাদেশ সর্বোচ্চ আট মাত্রার ভূমিকম্পের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান।

বুধবার (১২ জুন) দুপুরে সচিবালয়ের গণমাধ্যম কেন্দ্রে সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম আয়োজিত বিএসআরএফ সংলাপে তিনি এ কথা বলেন।

 

মহিববুর রহমান বলেন, বাংলাদেশ দুর্যোগ প্রবণ এলাকা। বাংলাদেশে যেকোনো সময় ঘূর্ণিঝড় হতে পারে। সারা বছরের ২৪ ঘণ্টাই দুর্যোগ মন্ত্রণালয়ের কাজ থাকে। দুর্যোগ বলতে শুধুই বন্যা নয়, আগুন লাগতে পারে, পাহাড় ধ্বংস হতে পারে। তাই অবকাঠামো গুলো দুর্যোগ সহনীয় করে গড়ে তুলতে হবে।  

ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী বলেন, ভবিষ্যত প্রজন্মের জন্য আমরা যদি নিরাপদ বাংলাদেশ রেখে যেতে চাই, তাহলে সমস্ত জাতিকে দুর্যোগের বিষয়ে সচেতন করে তুলতে হবে। বিশেষ করে আমাদের ভয়ের কারণ ভূমিকম্প। বাংলাদেশ ভূমিকম্প প্রবণ এলাকার অন্তর্ভুক্ত। যে কোন সময় বাংলাদেশে সর্বোচ্চ আট মাত্রার ভূমিকম্পের সম্ভাবনা রয়েছে। এতে ২০ শতাংশ বিল্ডিং কোলাপস হয়ে যেতে পারে। ঢাকা শহরে লক্ষ লক্ষ লোট আটকা পরতে পারে। অনেক লোকের মৃত্যুর সম্ভাবনাও রয়েছে। আমরা এসব বিষয়ে আমরা কাজ করছি।  

দেশে আট মাত্রার ভূমিকম্পের সম্ভাবনা বিষয়ে কোনো গবেষণা বা তথ্য প্রমানের ভিত্তিতে বলছেন কি না সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, এটা সুনির্দিষ্ট গবেষণার ফল, বাংলাদেশে সর্বোচ্চ আট মাত্রার ভূমিকম্প হতে পারে। সাইন্টিফিকলি পরীক্ষিত দেশে আট মাত্রার ভূমিকম্প হতে পারে।  

বজ্রপাত বিষয়ে এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, বজ্রপাত বিষয়ে আমরা কাজ করছি। বজ্রপাত বিষয়ে ১৩০০ কোটি টাকার একটি প্রজেক্ট প্লানিং কমিশনে জমা দেয়া আছে। আশা করি এটা পাশ হলে বজ্রপাত নিয়ন্ত্রণে আনতে পারবো।
 
বাংলাদেশ সময়: ১৩৪১ ঘণ্টা, জুন ১২, ২০২৪
আরকেআর/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।