ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

প্রাকৃতিক সম্পদ রক্ষার প্রত্যয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৫
প্রাকৃতিক সম্পদ রক্ষার প্রত্যয়

ঢাকা: সুন্দরবনসহ সারাদেশের প্রাকৃতিক সম্পদ রক্ষার প্রত্যয় ব্যক্ত করেছেন দেশের পরিবেশবাদীরা।

শনিবার (১৮এপ্রিল) কেন্দ্রীয় শহীদ মিনারে পরিবেশবাদী যুব সংগঠন গ্রিন ভয়েস এর ১০ বছর পূর্তিতে এ প্রত্যয় ব্যক্ত করে তারা।


 
এর আগে ‘সুন্দরবন, খেলার মাঠ-পার্ক-নদী ও প্রাকৃতিক সম্পদ রক্ষা করি, পরিবেশবান্ধব দেশ গড়ি’ শীর্ষক স্লোগানে ৠালি বের হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ।

তিনি বলেন, সুন্দরবনসহ দেশের প্রাকৃতিক সম্পদ আজ বহুজাতিক কোম্পানিগুলোর করাল গ্রাসের শিকার। প্রতিরোধ না করলে ভয়ঙ্কর প্রাকৃতিক বিপর্যয়ে পড়বে দেশ।

যেকোন প্রক্রিয়ায় তেল, গ্যাস, কয়লা লুট করার জন্য শুকুনের মত থাবা পেতে আছে এ কোম্পানিগুলো। প্রাকৃতিক সম্পদ রক্ষার প্রত্যয় ব্যক্ত করতে হবে সবাইকে।
 
সৈয়দ আবুল মকসুদ বলেন, প্রাকৃতিক সম্পদ রক্ষার সংগ্রাম কোন অংশেই মুক্তিযুদ্ধের চেয়ে কম নয়। কেননা এসব সুরক্ষিত না থাকলে দেশ বাঁচবে না, আমরাও বাঁচবো না।

বাপা’র সাধারণ সম্পাদক ডা. মো. আব্দুল মতিন বলেন, ধরিত্রী আজ হুমকির মুখে। সরকারের উদাসীনতা আর সাধারণ মানুষের অজ্ঞতায় ক্ষতিগ্রস্ত হচ্ছে পরিবেশ।

তিনি বলেন, পৃথিবীর সর্ব বৃহৎ ম্যানগ্রোভ বন আজ হুমকির মুখে। বিশ্ববাসীর জন্য এক চরম উদ্বেগের বিষয়। বিভিন্ন অজুহাতে সুন্দরবনকে ধ্বংস করা হচ্ছে।
সুন্দরবনের জীববৈচিত্র রক্ষার্থে তাপ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ বাতিলসহ দেশের সব প্রাকৃতিক সম্পদ রক্ষায় সরকারকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।
 
অনুষ্ঠানে গ্রিনভয়েস’র সমন্বয়ক আলমগীর কবির, আইএবি সাবেক সভাপতি স্থপতি মোবাশ্বের হোসেন, নগর পরিকল্পনাবিদ স্থপতি ইকবাল হাবীব প্রমূখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছয় শতাধিক শিক্ষার্থীসহ বিভিন্ন পরিবেশবাদী ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে পরিবেশ সংশ্লিষ্টরা পরিবেশ রক্ষায় প্রত্যয় ব্যক্ত করেন।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৫
আরইউ/ কেজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।