ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

দ্রুত খাদ্য আদালত গঠনের দাবি পবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, মে ১২, ২০১৫
দ্রুত খাদ্য আদালত গঠনের দাবি পবার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ‘নিরাপদ খাদ্য আইন-২০১৩’ অবিলম্বে বাস্তবায়নের লক্ষ্যে আইনে উল্লেখিত কমিটিগুলো ও খাদ্য আদালত গঠনের দাবি জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)।

আগামী ৩০ মে’র মধ্যে এ দাবি বস্তবায়ন না হলে মাসব্যাপী আন্দোলনের ঘোষণাও দিয়েছে সংগঠনটি।



মঙ্গলবার (১২ মে) দুপুর ১২টায় পবার কলাবাগানের কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

লিখিত বক্তব্যে পবার বিষমুক্ত খাদ্যবিষয়ক জাতীয় কমিটির সদস্য সচিব ডা. লেলিন চৌধুরী বলেন, আমাদের দেশে খাদ্যদ্রব্যে অতিরিক্ত কীটনাশক ও সার থেকে শুরু করে নানা ধরনের বিষ, বিষাক্ত রাসায়নিক, রঞ্জক পদার্থ, প্রিজারভেটিভ ব্যবহার করে আসছেন ব্যবসায়ী ও মুনাফাখোররা। এতে দেশে এক ধরনের নীরব ও ধীরগতির গণহত্যা চলছে।

নিরাপদ খাদ্য আইন-২০১৩’তে এ বিষয়ে কয়েকটি কমিটি ও একটি খাদ্য আদালত গঠনের কথা বলা হয়েছে। অথচ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের একজন চেয়ারম্যান নিয়োগের কাগুজে ঘোষণার বাইরে খাদ্য আইন বাস্তবায়নের আর কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।

লিখিত বক্তব্যে বলা হয়, প্রতিদিন দেশে অসংখ্য মানুষ বিষযুক্ত খাদ্যের কারণে অসুস্থ হচ্ছে এবং  মারা যাচ্ছে। এ তালিকায় সবচেয়ে বেশি রয়েছে শিশু ও গর্ভবতী নারীরা।

ডা. লেনিন বলেন, নিরাপদ খাদ্য আইন বাস্তবায়নে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও খাদ্য আদালত গঠন করা হোক। আগামী ৩০ মের মধ্যে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও খাদ্য আদালত গঠনের উদ্যোগ না নিলে আমরা কঠোর আন্দোলনের কর্মসূচি গ্রহণ করবো।

তিনি জানান, তাদের কর্মসূচি হবে জুন মাসের প্রথম সপ্তাহে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি পেশ, দ্বিতীয় সপ্তাহে মানববন্ধন, তৃতীয় সপ্তাহে বিষয়টি নিয়ে দেশের বিশিষ্টজনদের সঙ্গে মতবিনিময়, চতুর্থ সপ্তাহে শিক্ষার্থী নারীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের সমন্বয়ে প্রতীকী অনশন এবং ৫ জুলাই মাসের প্রথম সপ্তাহে নতুন কর্মসূচি ঘোষণা করা।

পবার চেয়ারম্যান আবু নাছের খানের সভাপতিত্বে আরও বক্তব্য দেন নির্বাহী সাধারণ সম্পাদক প্রকৌশলী আবদুস সোবহান, সম্পাদক মনজুর হাসান দিলু, সহ সম্পাদক মো. মুসা, নজরুল ইসলাম সহ আরও অনেকে।

বাংলাদেশ সময়: ১৫০৩ ঘণ্টা, মে ১২, ২০১৫
এসইউজে/এসএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।