ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জলবায়ু ও পরিবেশ

লোকালয় থেকে উদ্ধার কুমিরটি সুন্দরবনের করমজলে অবমুক্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৮ ঘণ্টা, জুন ৫, ২০১৫
লোকালয় থেকে উদ্ধার কুমিরটি সুন্দরবনের করমজলে অবমুক্ত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাগেরহাট: সুন্দরবন সংলগ্ন সাতক্ষীরার দেবহাটা উপজেলায় লোকালয়ে চলে আসা কুমিরটিকে উদ্ধার করে করমজল বন্যপ্রাণী প্রজনন ও কুমির লালন পালন কেন্দ্রে অবমুক্ত করা হয়েছে।

কুমিরটিকে বৃহস্পতিবার (৪ জুন) সন্ধ্যায় সুন্দরবন পূর্ব বনবিভাগের চাঁদপাই রেঞ্জের করমজল আনা হয়।



ইছামতি নদী থেকে উঠে আসা কুমিরটি গত তিন/চার দিন ধরে সাতক্ষীরা জেলার দেবহাটা উপজেলার সুশীলগাতি গ্রামের একটি পুকুরে অবস্থান করছিল।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ খুলনার ফরেস্টার আজাদ কবির জানান, কুমিরটি সুন্দরবন সংলগ্ন সুশীলগাতি গ্রামের আব্দুল ছালেকের বাড়ির পুকুরে অবস্থান করছিল। কয়েক দিন ধরে ওই বাড়ি ও আশপাশের লোকজন কুমিরটিকে পুকুরে ভাসতে দেখে বিষয়টি বনবিভাগকে জানায়।

বৃহস্পতিবার সকালে ওয়াইল্ড লাইফ রেঞ্জার লুৎফর পারভেজকে নিয়ে ঘটনাস্থলে যান তিনি। পরে স্থানীয়দের সহায়তায় জাল ফেলে পুকুর থেকে কুমিরটিকে উদ্ধার করেন তারা।

তিনি আরো জানান, উদ্ধার করা পুরুষ কুমিরটির বয়স প্রায় ১০ বছর। লম্বায় এটি ছয় ফুট সাত ইঞ্চি। উদ্ধারের পর কুমিরটিকে খুলনা বনবিভাগ কার্যালয়ে নেওয়া হয়। সন্ধ্যায় সেটি অবমুক্ত করার জন্য করমজল বন্যপ্রাণী প্রজনন ও কুমির লালন পালন কেন্দ্রে আনা হয়।

লোকালয়ের যে পুকুর থেকে কুমিরটি উদ্ধার করা হয়েছে সেখান থেকে সুন্দরবনের দূরত্ব ১০ কিলোমিটারের মতো। ইছামতি নদী দিয়ে কুমিরটি লোকালয়ে চলে আসে বলে ধারণা ফরেস্টার আজাদ কবিরের।

বাংলাদেশ সময়: ০৬০৯ ঘণ্টা, জুন ০৫, ২০১৫
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।