ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

নিসর্গবিদ দ্বিজেন শর্মা জন্মোৎসব শুক্রবার

পরিবেশ-জীববৈচিত্র্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৫ ঘণ্টা, জুন ১০, ২০১৫
নিসর্গবিদ দ্বিজেন শর্মা জন্মোৎসব শুক্রবার

ঢাকা: বরেণ্য নিসর্গী, লেখক ও অধ্যাপক দ্বিজেন শর্মা জন্মোৎসব-২০১৫ আগামী শুক্রবার (১২ জুন) অনুষ্ঠিত হবে।

এ উপলক্ষে থাকছে দিনব্যাপী প্রকৃতি মেলা, আলোকচিত্র প্রতিযোগিতা, প্রকৃতিবিষয়ক বইমেলা, তাঁকে নিয়ে গ্রন্থ প্রকাশসহ নানা আয়োজন।



কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান মিলনায়তনে অনুষ্ঠিত এ অনুষ্ঠানের আয়োজক প্রকৃতি বিষয়ক সংগঠন তরুপল্লব।

ছয় দশক ধরে বাংলাদেশের পরিবেশ সচেতনতা ও উদ্যানচর্চায় নিরলস ভূমিকা পালন করে চলেছেন দ্বিজেন শর্মা। তিনি এখন জীবনের প্রান্তে, এ মাসেই ৮৫ বছর পূর্ণ করতে চলেছেন। শারীরিকভাবেও তেমন সুস্থ নন। কর্মসাধক এই মানুষটি সারা জীবন বৃক্ষ-পরিবেশপ্রেমী ব্যক্তি ও প্রতিষ্ঠানকে নিরলস সহযোগিতা দিয়ে যাচ্ছেন।

বাংলাদেশের বর্তমান পরিবেশ-পরিস্থিতিতে তার মতো মহীরুহ সম্পর্কে নতুন প্রজন্মকে জানাতে ১২ জুন তার জন্ম-উৎসব, প্রকৃতি মেলা, আলোকচিত্র প্রতিযোগিতা, প্রকৃতিবিষয়ক বইমেলা, তাকে নিয়ে গ্রন্থ প্রকাশসহ নানা আয়োজন।

এতে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি। উপস্থিত থাকবেন দেশের শিল্প-সাহিত্য-সংস্কৃতি অঙ্গনের বরেণ্য ব্যক্তিরা। সভাপতিত্ব করবেন ড. হায়াৎ মামুদ।

ওইদিন বেলা ১১টায় উৎসবের উদ্বোধন করবেন শিল্পী হাশেম খান। বিকেল সাড়ে ৫টায় সংর্বধনা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শামসুজ্জামান খান, ড. আইনুন নিশাত, ড. ইশতিয়াক উদ্দিন আহমেদ এবং মুকিত মজুমদার বাবু।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখবেন বিপ্রদাশ বড়–য়া, আলী যাকের, মফিদুল হক এবং ইনাম আল হক।

অনুষ্ঠানে তাকে নিয়ে লেখা সম্মাননাগ্রন্থ ‘প্রকৃতিপুত্র দ্বিজেন শর্মা’ এবং তার প্রথম বই শ্যামলী নিসর্গ’র নতুন সংস্করণের মোড়ক উন্মোচন করা হবে।

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, জুন ১০, ২০১৫
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।