ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

ব্রহ্মপুত্রের পানি স্থিতিশীল, বাড়ছে পদ্মা-যমুনার পানি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫০ ঘণ্টা, জুলাই ৭, ২০২১
ব্রহ্মপুত্রের পানি স্থিতিশীল, বাড়ছে পদ্মা-যমুনার পানি

ঢাকা: কয়েকদিন টানা বাড়ার পর স্থিতিশীল হয়েছে ব্রহ্মপুত্রের পানি। অপরদিকে বাড়ছে গঙ্গা-পদ্মা-যমুনাসহ মেঘনা অববাহিকার নদ-নদীর পানি।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বুধবার (৭ জুলাই) এ তথ্য জানিয়েছে।

পাউবো বলছে, ব্রহ্মপুত্র নদের পানির সমতল স্থিতিশীল আছে। অপরদিকে যমুনা নদীর পানি সমতল বাড়ছে। উভয় নদ-নদীর পানি সমতল বৃহস্পতিবার পর্যন্ত স্থিতিশীল থাকতে পারে।

গঙ্গা-পদ্মা নদীর পানি সমতল বাড়ছে, যা আগামী শুক্রবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

কুশিয়ারা ছাড়া দেশের উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদ-নদীর পানি সমতল বাড়ছে, যা বৃহস্পতিবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভুঁইয়া জানান, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ও ভারত আবহাওয়া অধিদপ্তরের গাণিতিক মডেলের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার নাগাদ দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন ভারতের হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ, আসাম ও মেঘালয় প্রদেশের স্থানে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস আছে।

এই সময়ে দেশের উত্তরাঞ্চলের তিস্তা, ধরলা, দুধকুমার নদীর পানি সমতল সময় বিশেষে দ্রুত বাড়তে পারে।

পাউবোর পর্যবেক্ষণাধীন বিভিন্ন নদ-নদীর ১০১টি পয়েন্টের মধ্যে বুধবার ৬৪টিতে পানি সমতল বেড়েছে। কমেছে ৩৯টি পয়েন্টের পানির সমতল। পাঁচটিতে পানির সমতল অপরিবর্তিত আছে, একটি পয়েন্টের পানির সমতলের তথ্য সংগ্রহ শুরু হয়নি।

জুলাই মাসে দক্ষিণাঞ্চল ছাড়া দেশের সব স্থানে স্বল্প ও মধ্যমেয়াদী বন্যার আভাস রয়েছে।

বাংলাদেশ সময়: ২১৪৮ ঘণ্টা, জুলাই ০৭, ২০২১
ইইউডি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।