ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

কর্পোরেট কর্নার

সাবেক শিক্ষামন্ত্রী ও আইইউবির প্রতিষ্ঠাতা মজিদ খান মারা গেছেন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২৩
সাবেক শিক্ষামন্ত্রী ও আইইউবির প্রতিষ্ঠাতা মজিদ খান মারা গেছেন

ঢাকা: ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবির)-এর প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট ড. আব্দুল মজিদ খান ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজেউন)।  

বুধবার (২৬ এপ্রিল) রাজধানীর এভার কেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর।  

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক শিক্ষা ও পরিকল্পনামন্ত্রী ড. আব্দুল মজিদ খান ১৯২৯ সালে ফরিদপুর জেলায় জন্মগ্রহণ করেন। ফ্রান্স, স্পেন ও মরক্কোর রাষ্ট্রদূত হিসেবেও তিনি দায়িত্ব পালন করেছেন। সমাজবিজ্ঞান ও নৃবিজ্ঞানে পিএইচডি ডিগ্রিধারী প্রথম বাংলাদেশি তিনি। উচ্চ শিক্ষায় অবদানের জন্য যুক্তরাষ্ট্রের হ্যামলিন ইউনিভার্সিটি থেকে ড. অব হিউম্যান লেটারস সম্মান অর্জন করেন তিনি।  

যুক্তরাষ্ট্রের হ্যামলিন ইউনিভার্সিটি ও উইসকনসিন ইউনিভার্সিটিসহ নেদারল্যান্ডস, সুইডেন ও জর্ডানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিতে বিশেষ অবদানের জন্য ফ্রান্সের অফিসার অব দ্য অর্ডার অব অ্যাকাডেমিক পামস সম্মানেও ভূষিত হন তিনি। বহু গ্রন্থের প্রণেতা ড. আব্দুল মজিদ খানকে ২০১৩ সালে উচ্চ শিক্ষার উন্নয়নে অবদান রাখায় এবং বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ধারণা প্রবর্তনে অনন্য ভূমিকার জন্য ইমেরিটাস প্রেসিডেন্ট উপাধি দিয়ে সম্মানিত করে আইইউবি।  

আইইউবি ছাড়াও আরও বেশ কয়েকটি প্রতিষ্ঠান ও সংগঠন প্রতিষ্ঠায় তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। এর মধ্যে রয়েছে অ্যাডুকেশন সায়েন্স টেকনোলজি অ্যান্ড কালচারাল ডেভেলপমেন্ট ট্রাস্ট (ইএসটিসিডিটি), চিটাগং ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, অ্যাকাডেমি ফর রুরাল ডেভেলপমেন্ট, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কলেজ অব সোশ্যাল ওয়ার্ক ও ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউআইটিএস)।

মরহুমের প্রথম জানাজা বৃহস্পতিবার (২৭ এপ্রিল) বিকাল ৩টায় আইইউবি ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। আইইবির সম্মানিত ট্রাস্টি, উপাচার্য, রেজিস্ট্রার, ডিন, কর্মকর্তা, কর্মচারী এবং বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা জানাজায় শরিক হন। তার দ্বিতীয় জানাজা শুক্রবার (২৮ এপ্রিল) বাদ জুমা বারিধারা জামে মসজিদ অ্যান্ড ইসলামিক সেন্টারে অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২৩
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।