ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

কর্পোরেট কর্নার

আইসিসিবিতে চলছে টেক্সটাইল সোর্সিং সম্মেলন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, মে ২০, ২০২৩
আইসিসিবিতে চলছে টেক্সটাইল সোর্সিং সম্মেলন

ঢাকা: রাজধানীতে টেক্সটাইল সোর্সিং সম্মেলন ২০২৩ শুরু হয়েছে। বাংলাদেশে দ্বিতীয় আন্তর্জাতিক ও সপ্তম ক্রেতা-বিক্রেতা সম্মেলন চলবে শনিবার (২০ মে) থেকে রোববার (২১ মে) পর্যন্ত।

ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টার বসুন্ধরায় (আইসিসিবি) সম্মেলনটি শুরু হয়। সো টেক্স বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ), বাংলাদেশ গার্মেন্টস এক্সিকিউটিভ অ্যাসোসিয়েশন (বিজিইএ) ও কনফেডারেশন অব টেক্সটাইল ইন্ডাস্ট্রিজের (সিআইটিআই) সহযোগিতায় যৌথভাবে দ্বিতীয় সংস্করণে এ সম্মেলন আয়োজিত হচ্ছে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বিশ্বব্যাপী ব্যবহার বৃদ্ধির কারণে ফ্যাশন ও টেক্সটাইল বিকাশ প্রফুল্ল রয়েছে। গত এক বছরে ভূ-রাজনৈতিক পরিস্থিতির পরিবর্তনের সাথে সাথে আঞ্চলিক বাজারের বিকাশ আন্তর্জাতিকভাবে বৃদ্ধি পাওয়ার সুযোগ রয়েছে। প্রযুক্তি এখন বড় সক্ষমতার বাহক হয়ে উঠছে। প্রযুক্তি হিসাবে সো টেক্স ফ্যাশন ও টেক্সটাইল ক্রেতা/ সরবরাহকারীদের জন্য ২৫ হাজারের এবং বেশি ব্যবসায় অবিলম্বে প্রবেশাধিকার দেওয়ার ক্ষেত্রে বি-টু-বি সোর্সিং প্ল্যাটফর্মকে বিশ্বস্ত ক্রেতা এবং
সরবরাহকারীদের সাথে তাৎক্ষণিক সংযোগ তৈরি করতে সক্ষম করে তুলেছে।

সুরক্ষিত ওয়েব ও মোবাইল প্রয়োগের মাধ্যমে লিডস জেনারেশন, ডিজাইন আবিষ্কার, দ্রুত ডিল এবং ক্ষমতা অনুসন্ধান ইত্যাদি স্মার্ট সোর্সিংয়ের সমাধান। প্ল্যাটফর্মটি মান শৃঙ্খলকে ডিজিটালভাবে সংযুক্ত করার ক্ষমতা বাড়ায়। একইভাবে টেকসই ব্যবসায়িক সরঞ্জামগুলো ব্যবহার করে সোর্সিং, সংযোগ এবং লাভজনকতার ক্ষেত্রে অর্থনীতিকে বৃহত্তর
দক্ষতা পূরণে সহায়তা করে।

তারা আরও বলেন, এ সম্মেলন বিশেষভাবে আরএমজি রপ্তানির জন্য দক্ষ উপকরণ সোর্সিংয়ের সুবিধার্থে এবং ২০৩০ সালের মধ্যে ১০০ বিলিয়ন ডলার অর্জনের জন্য আয়োজন করা হয়েছে। ভারত ও অন্যান্য বাজার থেকে সোর্সিং বৃদ্ধিকে সমর্থন করার জন্য ইভেন্টটি ডিজাইন করা হয়েছে। ভালোভাবে নিরাময়কৃত এ ইভেন্টের অংশ হিসাবে, কাঁচামাল সোর্সিং দ্রুত ট্র্যাক করা হবে এবং দ্রুত সোর্সিং, দ্রুত প্রতিক্রিয়া, সংক্ষিপ্ত লিড টাইম এবং ট্রেড ফাইন্যান্স সমাধানের মাধ্যমে সেতু বন্ধন তৈরি করে ভারতীয় স্টেকহোল্ডারদের সাথে গভীর সম্পর্ক গড়ে উঠবে। এই উদ্যোগের মাধ্যমে সো টেক্স প্রধান শিল্প সিদ্ধান্তগ্রহণকারীদের সাথে শীর্ষ সহযোগীদের একত্রিত করেছে। এই সম্মেলনে ৩৫+ ফ্যাব্রিক্স এবং উপকরণ সরবরাহকারীদের সাথে এম এম এফ উপকরণগুলো প্রদর্শন করছে।

এমএমএফ এবং টেকসই বিভাগে যেমন- জৈব ও পুনর্ব্যবহৃত সাপ্লাই চেইন অংশীদারদের মতো ভারতীয় সামগ্রীর বিশেষ প্রদর্শনী। পরবর্তী ৫ বছরে বাংলাদেশ থেকে ১০০ বিলিয়ন ডলারের আরএমজি রপ্তানির এই উচ্চাভিলাষী লক্ষ্যে উচ্চ মানের কাপড় এবং উপকরণ সরবরাহ করার জন্য এবং ভারত থেকে ১০ বিলিয়ন ডলারের কাঁচামাল সহায়তা প্রদানের লক্ষ্য এই সম্মেলন কৌশলগত অংশীদারত্ব গড়ে তোলার জন্য একটি বড় পদক্ষেপ হবে।

সো টেক্সের সহ-প্রতিষ্ঠাতা মি. সোনিল জৈন বলেছেন, ব্যবসায়িক রূপান্তর সেতু বন্ধন করার জন্য বাংলাদেশের ক্রেতাদের এবং ভারতীয় নির্মাতাদের মধ্যে ফোকাস প্রয়োজনীয়তা এবং গভীর বোঝাপড়ার উপর ফোকাস করার জন্য এ ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে। উপরের ইভেন্টটি ভারতে সফলভাবে সমাপ্ত দুটি সোর্সিং রোড শো দ্বারা অনুসরণ করা হয়েছে এবং আগামী ১০ বছরে ফ্যাশন ও টেক্সটাইল ক্ষেত্রে বাংলাদেশ ও ভারতকে আঞ্চলিক নেতা হিসেবে গড়ে তুলতে ও বৈশ্বিক চাহিদার ১/৩ ভাগ পরিবেশন করতে নির্মাণের দিকে পরবর্তী মাইলফলক হিসাবে দেখা হচ্ছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজিএমইএ সভাপতি মোহাম্মদ হাতেম, বিকেএমইএ নির্বাহী সভাপতি কে আই হোসেন, বিজিএমইএ সিনিয়র ডিরেক্টর মহীন হায়দার চৌধুরী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৫১ ঘণ্টা, মে ২০, ২০২৩
এমএমআই/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।