ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

ড. ফিলিপ কটলারের বইয়ে এবার বিকাশের দুটি কেস স্টাডি

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, মে ২৪, ২০২৩
ড. ফিলিপ কটলারের বইয়ে এবার বিকাশের দুটি কেস স্টাডি

ঢাকা: বিশ্বখ্যাত মার্কেটিং গুরু ড. ফিলিপ কটলার এর লেখা ‘এসেনশিয়ালস অব মডার্ন মার্কেটিং’ বইয়ের স্থানীয় সংস্করণে দেশের সবচেয়ে বড় মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান বিকাশ এর দুটি কেস স্টাডি প্রকাশ করা হয়েছে।  

বিশ্বজুড়ে মার্কেটিং পেশার জন্য অবশ্য পাঠ্য এ বইয়ে ‘বিকাশ: বাংলাদেশ’স এমএফএস স্টোরি’ ও ‘বিকাশ অ্যাপ, এ হাউসহোল্ড টুল’ কেস স্টাডি দুটি বিশেষ করে নতুন প্রজন্মের মার্কেটিং অনুরাগীদের এ পেশার প্রতি আরও বেশি অনুপ্রাণিত করে তুলবে বলে মনে করেন লেখক-প্রকাশকরা।

প্রথম কেস স্টাডিটিতে বিকাশের বেড়ে ওঠা, বিশেষ করে এর প্রতিষ্ঠাতা কামাল কাদীর কীভাবে দেশের সবচেয়ে বড় এমএফএস প্রতিষ্ঠান গড়ে তুললেন, কীভাবে বিকাশ আর্থিক অন্তর্ভুক্তিকে এগিয়ে নিল, ব্যবসা পরিচালনায় প্রতিষ্ঠানটির নীতি-নৈতিকতা, কীভাবে বিকাশ ব্যবহার করে ক্যাশ থেকে ডিজিটাল লেনদেনে অভ্যস্ততা তৈরি হলো গ্রাহকদের, বিকাশের কোভিডকালীন অর্থনীতির বিকল্প লাইফলাইন হয়ে ওঠা, সর্বোপরি, বিকাশ কীভাবে প্রতিটি পরিবারের সদস্য হয়ে উঠেছে এসব উল্লেখ করা হয়েছে।

বিকাশ অ্যাপ নিয়ে প্রকাশিত কেস স্টাডিতে, কীভাবে একটি অ্যাপ প্রতিটি পরিবারের দৈনন্দিন লেনদেনের ওয়ান স্টপ সল্যুশন হয়ে উঠেছে, তার গল্প বলা হয়েছে। ২০১৮ সালে চালু হওয়া এ অ্যাপটি সেন্ড মানি, ক্যাশ-ইন, ক্যাশ আউটের পাশাপাশি, কোটি গ্রাহকের কেনাকাটা, ইউটিলিটি বিল, মোবাইল রিচার্জ, ব্যাংকের সঙ্গে লেনদেন, টিকিট ক্রয়, ডিজিটাল ন্যানো লোন, সেভিংস, পেওনিয়ার থেকে রেমিটেন্স গ্রহণ, এডুকেশন ফি, অনুদান, ইন্স্যুরেন্স, মাইক্রোফাইন্যান্স প্রতিষ্ঠানের পেমেন্টসহ আধুনিক সব ফিচার ব্যবহার করে কীভাবে জীবনকে সহজ করে তুলছে- তা তুলে ধরা হয়েছে।

মঙ্গলবার (২৪ মে) রাজধানীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে আধুনিক মার্কেটিংয়ের জনক ড. ফিলিপ কটলারের বহুল আলোচিত ‘এসেনশিয়ালস অব মডার্ন মার্কেটিং’ বইটির স্থানীয় সংকরণের মোড়ক উম্মোচন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান। এ সময় ভিডিও কলের মাধ্যমে যুক্ত হয়ে বক্তব্য দেন ড. ফিলিপ কটলার।

কটলার ইম্প্যাক্ট ও নর্দান এডুকেশন গ্রুপের যৌথ আয়োজনে বাংলাদেশে আয়োজিত হয় এ অনুষ্ঠান।

বাংলাদেশ সময়: ১৫২৯ ঘণ্টা, মে ২৪, ২০২৩
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।