ঢাকা, বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

কর্পোরেট কর্নার

উত্তরা বিশ্বদ্যালয়ে উদ্‌যাপিত হলো ইইই ডে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২৩
উত্তরা বিশ্বদ্যালয়ে উদ্‌যাপিত হলো ইইই ডে

ঢাকা: উত্তরা বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়েছে ইলেক্ট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের ইইই ডে-২০২৩।

শুক্রবার (০১ ডিসেম্বর) সেখানে ‘টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা ও স্মার্ট বাংলাদেশ’ প্রতিপাদ্যে এই ইইই ডে পালিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উত্তরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইয়াসমিন আরা লেখা।

অনুষ্ঠানের প্রথম পর্বের আলোচনা সভায় শিল্প ব্যক্তিত্ব ও শিক্ষাবিদদের সমন্বয়ে একটি টেকনিক্যাল টক এর আয়োজন করা হয়। সেখানে বক্তব্য দেন ইউনাইটেড শক্তি লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর মো. তাজমীর আলম এবং ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) প্রফেসর মো. আব্দুল মান্নান। এই সেশনে চতুর্থ শিল্প বিপ্লবের যুগে স্বপ্নের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে তড়িৎ প্রকৌশল বিদ্যার বিস্তার ও গুরুত্বের ওপর আলোকপাত করা হয়।

এছাড়া উত্তরা বিশ্ববিদ্যালয়ের ইইই এর বিভাগীয় প্রধান তার স্বাগত বক্তব্যে শিক্ষার্থীদের শিল্প-ব্যবসায় তড়িৎ প্রকৌশল বিদ্যার প্রায়োগিক দিকে সম্পর্কে জানান।

উত্তরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইয়াসমিন আরা লেখা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ছাত্র-ছাত্রীদের উদ্দেশে বলেন, বিজয়ের এই মাসে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের প্রতি আরও প্রতিজ্ঞাবদ্ধ হতে হবে। ইইই বিভাগের অত্যাধুনিক ইন্ডাস্ট্রিয়াল অটোমেশন অ্যান্ড রোবোটিক্স ল্যাব এই লক্ষ্যমাত্রা অর্জনে অগ্রণী ভূমিকা পালন করবে।

পরে স্মার্ট গ্রিড, স্মার্ট সিটি এবং আইওটি নিয়ে গবেষণামূলক প্রবন্ধ উপস্থাপন করেন উত্তরা বিশ্ববিদ্যালয়ের ইইই বিভাগের প্রফেসর ড. মো. শাহরুখ আদনান খান।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন উত্তরা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, এডিশনাল রেজিস্ট্রার, ভিন্ন অনুষদের ডিন ও বিভিন্ন বিভাগীয় প্রধানরা। এছাড়া দিনব্যাপী প্রজেক্ট শোকেস ও পোস্টার প্রেজেন্টেশন প্রতিযোগিতার আয়োজন করা হয়। পাশাপাশি খেলাধুলা প্রতিযোগিতা ও সাংস্কৃতিক পর্বেরও আয়োজন করা হয়েছিল। শেষে পুরস্কার বিতরণী পর্বের মাধ্যমে বিভাগীয় প্রধান দিনব্যাপী এই অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

বাংলাদেশ সময়: ১৩২২ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।