ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

কৃষকদের জন্য অর্থায়ন সুবিধা সহজ করতে একসঙ্গে আইফার্মার ও ইবিএল

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১০ ঘণ্টা, মার্চ ২০, ২০২৪
কৃষকদের জন্য অর্থায়ন সুবিধা সহজ করতে একসঙ্গে আইফার্মার ও ইবিএল

কৃষি কার্যক্রমকে সম্প্রসারণ এবং দীর্ঘস্থায়ী করতে কৃষকের প্রয়োজনে কৃষি অর্থায়ন প্রক্রিয়াকে আরও সহজ এবং সমতা-ভিত্তিক করতে সম্প্রতি একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে আইফার্মার ও ইস্টার্ন ব্যাংক লিমিটেড পিএলসি (ইবিএল)।

কৃষিকাজের জন্য বিজ, উপকরণ ও অবকাঠামোগত ব্যয়ের ক্ষেত্রে অগ্রিম টাকার প্রয়োজন হয়, এবং এখান থেকে মুনাফা আসতে কয়েক মাস এমনকি বছরও লেগে যেতে পারে।

 

এছাড়াও, বাংলাদেশের কৃষকরা অনাকাঙ্ক্ষিত আবহাওয়া, পণ্যের দামের ওঠানামা এবং কীটপতঙ্গ সংশ্লিষ্ট ক্ষতি নিয়ে ঝুঁকিতে থাকেন, যা তাদের ঋণ পরিশোধের ক্ষেত্রে বড় বাধার সৃষ্টি করে। এক্ষেত্রে, স্থানীয় কৃষকদের জন্য অর্থায়ন প্রক্রিয়াকে আরও সহজলভ্য করার জন্য কর্পোরেট খাতের সঙ্গে সম্মিলিত পার্টনারশিপের প্রচেষ্টা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। আর তাই, ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল) এখন থেকে আইফার্মারের কৃষকদের রিস্ক স্কোর, মাঠ পর্যবেক্ষণ ও লাস্ট মাইল সাপোর্টের মাধ্যমে কৃষকদের কাঙ্ক্ষিত অর্থায়ন সেবা প্রদানে সহায়তা করবে। অন্যদিকে, কৃষকরা যেন সরাসরি ব্যাংক থেকে অর্থায়ন সেবা গ্রহণ করতে পারেন, সে বিষয়ে সার্বিক সহায়তা প্রদান করবে আইফার্মার।

রাজধানীর গুলশানে অবস্থিত ইবিএল কার্যালয়ে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। নিজ নিজপ্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন ইবিএল’র ডিএমডি ও হেড অব রিটেইল অ্যান্ড এসএমই ব্যাংকিং এম. খোরশেদ আনোয়ার এবং আইফার্মারের প্রধান নির্বাহী ফাহাদ ইফাজ।  

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ইবিএল’র হেড অব বিজনেস সৈয়দ জুলকার নয়ন, প্রতিষ্ঠানটির হেড অব অ্যাসেট মোহাম্মদ সালেকীন ইব্রাহিম, এসএমই’র হেড অব অ্যাসেট মোঃ শাবু মুন্সী, আইফার্মারের ফিল্ড অপারেশনসের ভাইস প্রেসিডেন্ট - ফরহাদ জুলফিকার রাফেল, আইফার্মারের ব্যাংকিং অ্যান্ড ফিনান্সিয়াল সেক্টর অ্যাডভাইজার - ইরফান ইসলাম, আইফার্মারের ফাইন্যান্সিয়াল প্রোডাক্ট অ্যান্ড সার্ভিসের অ্যাসিসট্যান্ট ম্যানেজার ইত্তেসাম বারী রিও এবং প্রতিষ্ঠানটির ফাইন্যান্সিয়াল প্রোডাক্ট অ্যান্ড সার্ভিসের এক্সিকিউটিভ কাজী ফাহিম ফারহান সাজিদ।

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, মার্চ ২০, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।