ঢাকা, রবিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২৩ জুন ২০২৪, ১৫ জিলহজ ১৪৪৫

কর্পোরেট কর্নার

বিশিষ্ট শিক্ষাবিদ ড. আশরাফ উল আলম আর নেই

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, মে ১৩, ২০২৪
বিশিষ্ট শিক্ষাবিদ ড. আশরাফ উল আলম আর নেই

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন বিভাগের সাবেক অধ্যাপক ড. আশরাফ উল আলম আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

গত ১৮ মার্চ যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা রাজ্যে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

বিদায়কালে তিনি স্ত্রী বিলকিস আলম, এক পুত্র ও দৌহিত্রীকে রেখে গেছেন।

তৎকালীন ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর মেধাবী ছাত্র আশরাফ উল আলম উচ্চশিক্ষার্থে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান ষাট দশকের প্রথমার্ধে এবং টেক্সাস এ অ্যান্ড এম ইউনিভার্সিটি থেকে অর্জন করেন পিএইচ.ডি ডিগ্রি। পরবর্তীতে কিছুকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করলেও দীর্ঘ চার দশক শিক্ষকতা করেন যুক্তরাষ্ট্রের এলিজাবেথ সিটি স্টেইট ইউনিভার্সিটিতে।

শৈশবের শুরুতেই পিতৃমাতৃহীন আশরাফ উল আলম ভাগ্যে নয়, ছিলেন কর্মে বিশ্বাসী। প্রতিদিনের প্রতিটি মুহূর্তকে তিনি উদযাপন করেছেন পরম আনন্দে। কর্মক্ষেত্রে, পারিবারিক পরিমণ্ডলে, সামাজিকতায়, সযত্নে রচিত বাড়ির বাগানে, স্বহস্তে তৈরি খাবার পরিবেশনে - সর্বত্রই ছিল তার নিখাদ, সপ্রাণ উপস্থিতি। সাদাসিধে অথচ প্রাণচাঞ্চল্যে ভরপুর আশরাফ উল আলম জীবনের শেষ দিন পর্যন্ত কৌতূহলী ছিলেন নতুন কিছু শিখতে।

আজীবন কর্মব্যস্ত ড. আলম অবসর জীবনে মনোনিবেশ করেন লেখালেখিতে এবং প্রকাশ করেন ছোট গল্প, কবিতা ও শিশুদের জন্য ছড়ার বই।

তার চিরবিদায়ে গভীরভাবে শোকাহত তার সহকর্মী, বন্ধু, কাছের মানুষ এবং সর্বোপরি তার অগণিত শিক্ষার্থী, যাদের জীবনকে তিনি আলোকিত করেছিলেন জ্ঞানের আলোয়।

নর্থ ক্যারোলাইনার এলিজাবেথ সিটির সমাধিস্থলে তিনি শায়িত হন চিরনিদ্রায়।

বাংলাদেশ সময়: ১৯২৮ ঘণ্টা, মে ১৩, ২০২৪
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।