ঢাকা, শুক্রবার, ৯ ফাল্গুন ১৪৩০, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১২ শাবান ১৪৪৫

ক্রিকেট

‘মানকাড’ করলেন জাম্পা, আউট দেননি আম্পায়ার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২৩
‘মানকাড’ করলেন জাম্পা, আউট দেননি আম্পায়ার

‘মানকাডিং’ নিয়ে বিতর্কের শেষ নেই। ভারতীয় বোলাররা সুযোগ পেলে প্রতিনিয়তই তা করে থাকেন,  বিশেষ করে রবিচন্দ্রন অশ্বিন তো এ ব্যাপারে কোনো ছাড় দেন না।

সেজন্য কম সমালোচনা সহ্য করতে হয়নি তাকে। তবে উপমহাদেশের গণ্ডি পেরিয়ে এবার মানকাড আউট দেখা গেল অস্ট্রেলিয়ার বিগ ব্যাশে।

মানকাড আউটের ব্যাপারে বেশিরভাগ অজি ক্রিকেটারের স্বভাব নাক উঁচু। কিন্তু অ্যাডাম জাম্পার এমন কাণ্ড অবাকই করেছে স্টেডিয়ামের সবাইকে। মেলবোর্ন ডার্বিতে আজ টস জিতে রেনেগেডসকে ব্যাটিংয়ে পাঠায় স্টারস। ইনিংসের শেষ ওভারের চতুর্থ বলে টম রজার্সকে মানকাড করেন স্টারস অধিনায়ক জাম্পা। অর্থাৎ বল ছোঁড়ার আগেই নন-স্ট্রাইক প্রান্তের স্টাম্প ভাঙেন এই লেগ স্পিনার। তখন পপিং ক্রিজ থেকে অনেকটাই বাইরে ছিলেন রজার্স। কিন্তু তাতে আউট দেননি আম্পায়ার।  

এমন সিদ্ধান্তে বেশ অবাকই হন জাম্পা। বিস্ময় নিয়ে আম্পায়ারের সঙ্গে আলোচনাও করেন তিনি। কিন্তু কোনো লাভ হয়নি। উলটো ইনিংস শেষে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি) থাকা রেনেগেডস ভক্তদের দুয়োধ্বনি শুনতে হয় তাকে।

ম্যাচের মাঝ বিরতিতে আম্পায়ারের সিদ্ধান্তের ব্যাখ্যা করেন কিংবদন্তি অজি পেসার ব্রেট লি। তিনি বলেন, ‘যদি এমন পর্যায়ে চলে যায় যখন বলটা ছুঁড়তেই হবে, তখন আসলে সে মানকাড করতে পারবে না। মানকাড নিয়মটা আমার পছন্দ নয়। যেটাই হোক আমার তা পছন্দ নয়। আমি মনে করি তা তুলে নেওয়া উচিত। যদি কোনো ব্যাটার বল ছোঁড়ার আগেই ক্রিজ ছেড়ে বের হয়ে যায় তাহলে ব্যাটিং দলকে পাঁচ রান পেনাল্টি করা উচিত, আমার কাছে এটাই সেরা উপায় মনে হয়। ক্রিকেট খেলায় আমি এমনটা (মানকাড) দেখতে চাই না। ’

জাম্পার মানকাডিংয়ের ‘শিকার’ হওয়ার পর ক্ষোভে ফুঁসে ওঠেন রজার্স। সেই ঝাঁজ বোলিং দিয়ে মেটান তিনি। ৪ ওভারে ১৬ রান দিয়ে একাই পাঁচ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন ডানহাতি এই পেসার। তার দুর্দান্ত পারফরমেন্সে স্টারসকে ৩৩ রানে হারায় রেনেগেডস।  

বাংলাদেশ সময় : ১৭৩০ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০২৩
এএইচএস    

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।