ঢাকা, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ শাবান ১৪৪৫

ক্রিকেট

সূর্যকুমারের সেঞ্চুরিতে ভারতের সিরিজ জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৪ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০২৩
সূর্যকুমারের সেঞ্চুরিতে ভারতের সিরিজ জয়

নতুন বছরের প্রথম সিরিজ। ঘরের মাঠে প্রথম বার দেশকে নেতৃত্ব দিলেন হার্দিক পান্ডিয়া।

প্রথম দুটি ম্যাচ খুবই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়েছিল। সিরিজ নির্ধারণী ম্যাচে শ্রীলঙ্কাকে উড়িয়ে দিল ভারত। তার বেশির ভাগ কৃতিত্ব প্রাপ্য সূর্যকুমার যাদব। শেষ ম্যাচে ৯১ রানের জয় নিয়ে সিরিজ জিতেছে ভারত।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তৃতীয় সেঞ্চুরি করেছেন সূর্যকুমার। তার সেঞ্চুরিতে শ্রীলঙ্কাকে ২২৯ রানের বিশাল লক্ষ্য দেয় ভারত। জবাবে ভারতীয় বোলিং লাইন আপের অনবদ্য পারফরম্যান্স। ৯১ রানের বিশাল ব্যাবধানে ম্যাচ এবং ২-১ এ সিরিজ জয় করেছে ভারত।

নিজেদের পঞ্চম সর্বোচ্চ ২২৮ রানের সংগ্রহ গড়ে ভারত ৫ উইকেট হারিয়ে। ৫১ বলে অপরাজিত ১১২ রানের টর্নেডো ইনিংস খেলে ম্যাচের নায়ক সূর্যকুমার। ৯ ছক্কা ও ৭টি চারে গড়া তার তৃতীয় সেঞ্চুরির ইনিংসটি।


বড় লক্ষ্য তাড়ায় বিনা উইকেটে ৪৪ থেকে ১৭ ওভারে শ্রীলঙ্কা গুটিয়ে যায় ১৩৭ রানে।

টস জিতে ব্যাটিংয়ে নেমে চতুর্থ বলে ইশান কিষানকে হারায় ভারত। প্রথম দুই ওভারে রান ছিল কেবল ৭। এরপরই ওঠে ঝড়। যার শুরুটা করেন শুবমান গিল ও রাহুল ত্রিপাঠি।

চামিকা করুনারত্নেকে টানা দুই ছক্কার পর ত্রিপাঠি পরের বলে ক্যাচ দিয়ে ফেরেন ১৬ বলে ৩৫ রান করে। এই পেসারের পরের ওভারে পরপর চার-ছক্কায় ডানা মেলে দেন সূর্যকুমার।

দারুণ সব শটে তিনি ছক্কা মারেন মাঠের চারপাশে। দিলশান মাদুশাঙ্কার একই ওভারে দুই ছক্কা ও একটি চারের পথে ফিফটি পূর্ণ করেন ২৬ বলে। পরের ওভারে স্পিনার মাহিশ থিকশানাকে মারেন দুটি করে চার ও ছক্কা।

গিলকে ফিরিয়ে ৫৩ বলে ১১১ রানের বিস্ফোরক জুটি ভাঙেন ভানিন্দু হাসারাঙ্গা। ৩৬ বলে ৩ ছক্কা ও ২ চারে গড়া তরুণ ওপেনারের ৪৬ রানের ইনিংস।

হার্দিক পান্ডিয়া ও দিপক হুডা শেষের দাবি মেটাতে না পারলেও সূর্যকুমার চালিয়ে যান তাণ্ডব। শেষের আগের ওভারে তিনি তৃতীয় সেঞ্চুরি পূর্ণ করেন ৪৫ বলে।

এই সংস্করণে সূর্যকুমারের চেয়ে বেশি সেঞ্চুরি আছে কেবল তার স্বদেশী রোহিত শর্মার, ৪টি। তিনটি করে আছে অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল, নিউ জিল্যান্ডের কলিন মানরো ও চেক প্রজাতন্ত্রের সাবাউন দাভিজিরও।

বাংলাদেশ সময়: ২৩৪৯ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০২২
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।