ঢাকা, বুধবার, ১৫ ফাল্গুন ১৪৩০, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৭ শাবান ১৪৪৫

ক্রিকেট

৪৬ ম্যাচ পর ড্র করে ধবলধোলাই এড়াল দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০২৩
৪৬ ম্যাচ পর ড্র করে ধবলধোলাই এড়াল দক্ষিণ আফ্রিকা

তিন ম্যাচের মধ্যে দুই ম্যাচ জিতে সিরিজ আগেই নিশ্চিত করে রেখেছিল অস্ট্রেলিয়া। শেষ ম্যাচে জয়ের জন্য তাদের নিবেদন ছিল আগের মতোই।

কিন্তু শতচেষ্টা করেও দক্ষিণ আফ্রিকাকে হারাতে পারেনি। ফলো-অনে পড়েও ম্যাচ ড্র করতে সক্ষম হয় প্রোটিয়ারা। টানা ৪৭ ম্যাচ টেস্ট ক্রিকেটে ড্রয়ের মুখ দেখেছে দলটি। সেই ২০১৭ সাল থেকে  সাদা পোশাকে হয় জিতেছে নয় হেরেছিল তারা।

বৃষ্টির কারণে সিডনি টেস্টে ফল হওয়ার খুব একটা সম্ভাবনা ছিল না। তবু শেষ দিনে অস্ট্রেলিয়া সবচেষ্টাই করেছে। ৬ উইকেটে ১৪৯ রান নিয়ে দিন শুরু করা প্রোটিয়ারা গুটিয়ে যায় ২৫৫ রানে। তবে ওভার খেলেছে ৪৯ টি। অষ্টম উইকেটে সাইমন হার্মার ও কেশভ মহারাজের ৮৫ রানের জুটিতে হারের শঙ্কা অনেকটাই কেটে যায় তাদের। মহারাজ ৫৩ রান ও হার্মার করেন ৪৭ রান। অজিদের হয়ে জশ হ্যাজেলউড ৪ টি ও প্যাট কামিন্স নেন ৩টি উইকেট।  

ফলো-অন না পেরোতে পারায় প্রোটিয়াদের আবারও ব্যাটিংয়ে নামান কামিন্স। যদিও দুই উইকেটের বেশি নিতে পারেনি স্বাগতিকরা। দুই পক্ষ যখন পারস্পরিক সম্মতিতে ড্র মেনে নেয় দক্ষিণ আফ্রিকার রান তখন ২ উইকেটে ১০৬ রান। অস্ট্রেলিয়ার থেকে পিছিয়ে ছিল ১১৪ রানে।      

ড্রয়ের মাধ্যমে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার সম্ভাবনাটা জিইয়ে রাখে প্রোটিয়ারা। সামনে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ খেলবে তারা। অন্যদিকে আগামী মাসে ভারতের মাটিতে চার টেস্ট খেলতে যাবে অস্ট্রেলিয়া।

সংক্ষিপ্ত স্কোর
অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৪৭৫/৪ ডি. (খাজা ১৯৫*, স্মিথ ১০৪, লাবুশেন ৭৯; নরকিয়া ২/৫৫)।
দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ২৫৫/১০ (মহারাজ ৫৩, হার্মার ৪৭, বাভুমা ৩৫; হ্যাজেলউড ৪/৪৮, কামিন্স ৩/৬০, লায়ন ২/৮৮)।
দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: ১০৬/২ (এরউইয়া ৪২*, ক্লাসেন ৩৫, এলগার ১০, বাভুমা ১৭*; কামিন্স ১/১৬, হ্যাজেলউড ১/৯)।
ফল: ড্র ।
ম্যাচ-সেরা: উসমান খাজা।
সিরিজ:  তিন ম্যাচের সিরিজ অস্ট্রেলিয়া ২-০ ব্যবধানে জয়ী।
সিরিজ-সেরা: ডেভিড ওয়ার্নার (৩ ম্যাচে ২১৩ রান)।

 

বাংলাদেশ সময়: ১৫৪১ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০২৩

এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।