ঢাকা, শনিবার, ২৯ চৈত্র ১৪৩০, ১৩ এপ্রিল ২০২৪, ০৩ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

আফগানিস্তানের বিপক্ষে সিরিজ খেলবে না অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪০ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২৩
আফগানিস্তানের বিপক্ষে সিরিজ খেলবে না অস্ট্রেলিয়া

আরব আমিরাতে আগামী মার্চে আফগানিস্তানের সঙ্গে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার কথা ছিল অস্ট্রেলিয়ার। কিন্তু সিরিজটি থেকে নিজেদের সরিয়ে নিয়েছে অজিরা।

সরকারের সঙ্গে আলোচনা করেই এমন সিদ্ধান্ত নেয় ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।  

মূলত কিছুদিন আগে নারীদের উচ্চশিক্ষায় নিষেধাজ্ঞায় আরোপ করে আফগানিস্তানের তালেবান সরকার। যা অস্ট্রেলিয়া সরকার মেনে নিতে পারেনি। তাই ওয়ানডের সুপার লিগের সিরিজ সত্ত্বেও আফগানদের বিপক্ষে খেলতে অপারগতা জানিয়েছে সিএ।

এক বিবৃতিতে সিএ জানায়, ‘অস্ট্রেলিয়া সরকারসহ স্টেক হোল্ডারদের সঙ্গে বিস্তৃত আলোচনার পর মার্চে আরব আমিরাতে অনুষ্ঠেয় সুপার লিগের অংশ আফগানিস্তান-অস্ট্রেলিয়ার তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। ’

‘সম্প্রতি নারী ও মেয়েদের শিক্ষা এবং কর্মসংস্থানের পাশাপাশি পার্ক ও জিমে যেতে তালেবানরা নিষিদ্ধ করায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ক্রিকেট অস্ট্রেলিয়া আফগানিস্তানসহ পুরো বিশ্বে পুরুষ ও নারী ক্রিকেটারদের প্রসারে সাহায্য করতে বদ্ধপরিকর। নারীদের অবস্থার উন্নয়নে আমরা আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে আলোচনা চালিয়ে যাব। এই বিষয়ে অস্ট্রেলিয়া সরকারের সাহায্যের জন্য তাদের ধন্যবাদ। ’

তালেবান সরকারের সিদ্ধান্তের জের ধরে এর আগেও একবার আফগানিস্তানের বিপক্ষে সিরিজ বাতিল করে অস্ট্রেলিয়া। ২০২১ সালে হোবার্টে আফগানদের বিপক্ষে একটি টেস্ট খেলার কথা ছিল তাদের। কিন্তু নারী ক্রিকেট দলের ওপর তালেবান সরকার বিধিনিষেধ আরোপ করায় সেই টেস্ট আয়োজন করেনি তারা। আফগানিস্তানই একমাত্র পূর্ণাঙ্গ সদস্যের দেশ যাদের কোনো নারী দল নেই ক্রিকেটে।

এদিকে সিরিজটি না হওয়ায় সুপার লিগে পূর্ণ ৩০ পয়েন্ট পাবে আফগানিস্তান। দুই দলই ওয়ানডে বিশ্বকাপে নিজেদের জায়গা পাকা করে রেখেছে। তাই সিরিজটি না খেলায় কোনো ক্ষতির মুখে পড়েনি অস্ট্রেলিয়া। ২০১২ সালের পর থেকে আফগানিস্তানের সঙ্গে কোনো দ্বিপাক্ষিক সিরিজ খেলেনি তারা। এফটিপি অনুযায়ী, আগামী বছর তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা রয়েছে তাদের।

বাংলাদেশ সময়: ১২৩৯ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২৩

এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।