ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

৭৪তম সেঞ্চুরি হাঁকিয়ে অনন্য উচ্চতায় কোহলি

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২৩
৭৪তম সেঞ্চুরি হাঁকিয়ে অনন্য উচ্চতায় কোহলি

প্রায় আড়াই বছর পর স্বরূপে ফিরেছেন বিরাট কোহলি। তার ব্যাটে বইছে রানের বন্যা।

সব ফরম্যাট মিলিয়ে সর্বশেষ চার ইনিংসে তৃতীয় সেঞ্চুরি তুলে নিয়েছেন 'কিং কোহলি'। আজ শ্রীলঙ্কার বিপক্ষে তিনি দেখা পেয়েছেন ক্যারিয়ারের ৭৪তম আন্তর্জাতিক সেঞ্চুরির। অসাধারণ এই সেঞ্চুরি তাকে নিয়ে গেছে অনন্য উচ্চতায়।  

শ্রীলঙ্কার বিপক্ষে চলতি ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে আজ ঝোড়ো ব্যাটিংয়ে তিন অঙ্কের দেখা পেয়েছেন কোহলি। মাত্র ৮৫ বলে সেঞ্চুরি তুলে নেওয়ার পথে লঙ্কান বোলারদের নাস্তানাবুদ করে ছেড়েছেন এই ভারতীয় ব্যাটার। হাঁকিয়েছেন ১০টি চার ও ১টি ছক্কা। ওয়ানডে ক্রিকেটে এটি তার ৪৬তম সেঞ্চুরি।  

ওয়ানডে সেঞ্চুরির হিসাবে কোহলির সামনে আছেন শুধু শচীন টেন্ডুলকার। ভারতীয় কিংবদন্তির ঝুলিতে আছে ৪৯টি ওয়ানডে সেঞ্চুরি। ৪৬৩ ম্যাচ খেলে এই মাইলফলক গড়েছিলেন শচীন। তবে কোহলি ম্যাচ খেলেছেন অনেক কম। ২৬৮তম ম্যাচ খেলতে নামা এই ব্যাটার আর মাত্র ৪টি সেঞ্চুরি হাঁকালেই ছাড়িয়ে যাবেন শচীনকে।

আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি সেঞ্চুরির তালিকাতেও শচীনের পরেই অবস্থান কোহলির। এখন পর্যন্ত তার মোট সেঞ্চুরি ৭৪টি। আর শচীনের পাশে জ্বলজ্বল করছে ১০০টি সেঞ্চুরি। তিনে থাকা অজি কিংবদন্তি রিকি পন্টিং হাঁকিয়েছিলেন ৭১ সেঞ্চুরি। তবে একটা জায়গায় বাকি সবাইকে ছাড়িয়ে গেছেন কোহলি।  

একটি দলের বিপক্ষে সবচেয়ে বেশি ওয়ানডে সেঞ্চুরির রেকর্ড আরও আগে থেকেই কোহলির দখলে। তবে এবার নিজেকেই ছাড়িয়ে গেছেন তিনি। ওয়ানডেতে শ্রীলঙ্কার বিপক্ষে এখন পর্যন্ত তার সেঞ্চুরি হলো ১০টি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৯ সেঞ্চুরি ছিল তার আগের রেকর্ড।  

কীর্তিমানদের আরও এক তালিকায় নিজেকে যুক্ত করেছেন কোহলি। হয়েছে ওয়ানডে ক্রিকেটে পঞ্চম সর্বোচ্চ রান সংগ্রাহক। এই ফরম্যাটে সবচেয়ে বেশি রানের মালিক শচীন (১৮,৪২৬ রান)। দ্বিতীয় স্থানে আছেন কুমার সাঙ্গাকারা (১৪, ২৩৪ রান), তিনে রিকি পন্টিং (১৩,৭০৪ রান), চারে সনথ জয়াসুরিয়া (১৩,৪৩০ রান)। কোহলির সংগ্রহ এখন পর্যন্ত ১২,৭৫৪* রান।

এদিকে আজকের ম্যাচে সেঞ্চুরি করেও থামেননি কোহলি। দেড়শ ছাড়ানো ইনিংস খেলেই মাঠ ছেড়েছেন তিনি। শেষ পর্যন্ত ১১০ বলের মোকাবিলায় ১৬৬ রান নিয়ে অপরাজিত থাকেন কোহলি। অসাধারণ ইনিংসটি তিনি সাজিয়েছেন ১৩টি চার ও ৮টি ছক্কায়। সেঞ্চুরির দেখা পেয়েছেন আরেক ভারতীয় ব্যাটার শুভমান গিলও (১১৬)। আর তাতে ভর করে নির্ধারিত ৫০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ভারতের সংগ্রহ ৩৯০ রান।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।