ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

কিউইদের উড়িয়ে ভারতের রেকর্ড গড়া জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২৩
কিউইদের উড়িয়ে ভারতের রেকর্ড গড়া জয়

শুভমান গিলের প্রথম টি-টোয়েন্টি সেঞ্চুরিতে ভর করে রানের পাহাড় গড়েছিল ভারত। জবাব দিতে নেমে হুড়মুড় করে ভেঙে পড়লো নিউজিল্যান্ডের ব্যাটিং অর্ডার।

আর তাতেই রেকর্ড গড়া জয়ে সিরিজ ঘরে তুললো হার্দিক পান্ডিয়ার দল।

আইসিসির দুটি পূর্ণ সদস্য দেশের টি-টোয়েন্টিতে সবচেয়ে বড় ব্যবধানে জয়ের রেকর্ড এখন ভারতের দখলে।

সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে আজ প্রথমে ব্যাট করে ভারত ৪ উইকেট হারিয়ে নিউজিল্যান্ডের সামনে ২৩৫ রানের লক্ষ্য ছুড়ে দেয়। জবাবে ১২.১ ওভারে মাত্র ৬৬ রান তুলতেই গুঁটিয়ে যায় কিউইদের ইনিংস। ফলে ১৬৮ রানের বিশাল জয় পায় ভারত। সেই সঙ্গে ২-১ ব্যবধানে সিরিজও জিতে নিয়েছে স্বাগতিকরা।

টি-টোয়েন্টিতে এর আগে পূর্ণ দুই সদস্যের ম্যাচে বড় ব্যবধানে জয়ের রেকর্ডটিও ছিল ভারতের দখলে। ২০১৮ সালে ডাবলিনে আয়ারল্যান্ডকে ১৪৩ রানে হারিয়েছিল তারা। একই ব্যবধানে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে রেকর্ডের ভাগীদার ছিল পাকিস্তানও। এছাড়া টি-টোয়েন্টিতে ভারতের বিপক্ষে সবচেয়ে কম রানে (৬৬) অলআউট হওয়ার লজ্জার রেকর্ড গড়লো নিউজিল্যান্ড। ২০১৮ সালে ডাবলিনে আইরিশদের ৭০ রান ছিল আগের রেকর্ড।  

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে শুরুতে আলো ছড়িয়েছেন শুভমান। কিউই বোলারদের ওপর ছড়ি ঘুরিয়ে তুলে নেন ২০ ওভারের আন্তর্জাতিক ফরম্যাটে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। ২৩ বছর বয়সী এই ব্যাটার ৩৫ বলে ফিফটি তুলে নেওয়ার পর বাকি পঞ্চাশ রান করতে খেলেন মাত্র ১৯ বল। ৫৪ বলে সেঞ্চুরি করার পর তিনি ৬৩ বলে ১২৬ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন, যা টি-টোয়েন্টিতে ভারতের জার্সিতে সবচেয়ে বড় ব্যক্তিগত ইনিংস।  

দ্বিতীয় ওভারে ওপেনিং সঙ্গী ঈশান কিষান বিদায় নিলে রাহুল ত্রিপাঠি, সূর্যকুমার যাদব ও অধিনায়ক হার্দিকের সঙ্গে জুটি গড়ে ভারতকে রানের পাহাড়ে তুলে দেন শুভমান। ব্যাট হাতে তাকে দারুণ সঙ্গ দেন ত্রিপাঠি (২২ বলে ৪৪ রান), সূর্যকুমার (১৩ বলে ২৪ রান) এবং পান্ডিয়া (১৭ বলে ৩০ রান)।  

জবাব দিতে নামা নিউজিল্যান্ড শুরুতেই খেই হারিয়ে ফেলে। প্রথম ওভারের পঞ্চম বলে কিউই ওপেনার ফিন অ্যালেনকে (৩) বিদায় করেন হার্দিক। পরের ওভারে আরেক ওপেনার ডেভন কনওয়ে (১) ও তিনে নামা মার্ক চ্যাপমানকে (০) আউট করে জোড়া শিকার করেন আর্শদীপ সিং।  

নিজের দ্বিতীয় ওভা করতে এসে গ্লেন ফিলিপসকে (২) ফেরান হার্দিক। ৭ রানে ৪ উইকেট হারিয়ে ফেলা নিউজিল্যান্ড আর ঘুরে দাঁড়াতে পারেনি। নিয়মিত উইকেট পতনের মাঝে একমাত্র যা একটু লড়াই করেছেন ডেরিল মিচেল। কিন্তু ২৫ বলে তার ৩৫ রানের ইনিংস শুধু হারের ব্যবধানটাই কমাতে পেরেছে।

বল হাতে ভারতের হার্দিক ৪ ওভারে ১৬ রান খরচে নিয়েছেন ৪ উইকেট। এছাড়া আর্শদীপ, উমরান এবং শিভম মাভি নিয়েছেন ২টি করে উইকেট।  

ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন শুভমান গিল এবং সিরিজ সেরা হয়েছেন হার্দিক পান্ডিয়া।

বাংলাদেশ সময়: ০০৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।