ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

‘ইংল্যান্ডের প্ল্যান বি আছে?’ —প্রশ্ন স্টিভ ওয়াহর

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, জুন ১০, ২০২৩
‘ইংল্যান্ডের প্ল্যান বি আছে?’ —প্রশ্ন স্টিভ ওয়াহর

বাজবল তত্ত্বের জন্ম দিয়ে টেস্ট ক্রিকেটে নতুন বিপ্লব ঘটিয়েছে ইংল্যান্ড। গত এক বছরে এই পরিকল্পনায় দারুণ সফল বেন স্টোকসের দল।

শেষ ১৩ টেস্টের ১১ টিতেই জয়ের দেখা পেয়েছে তারা। তবে সবচেয়ে বড় পরীক্ষা অপেক্ষা করছে অ্যাশেজে। সেখানে তাদের বড়সর হুঁশিয়ারি দিয়েই রাখলেন কিংবদন্তি অজি ব্যাটার স্টিভ ওয়াহ।

সবশেষে অস্ট্রেলিয়ার মাটিতে নাস্তানাবুদ হয়েছিল ইংল্যান্ড। এমনকি এর আগের আসরে শিরোপা ছিনিয়ে নিতে পারেনি তারা। এবারও খেলা ঘরের মাটিতে। তাই মর্যাদার লড়াইকে ঘিরে গত এক বছরে অল আউট অ্যাটাকে খেলে আসছে তারা। সবশেষ ১৩ টেস্টে ওভারপ্রতি রান তুলেছে ৪.৮৫ করে। উপরের সারির পাঁচ ব্যাটাররা রান করেছেন ৭৫ এর বেশি স্ট্রাইক-রেটে। কিন্তু বাজবল তত্ত্ব যদি কাজে না লাগে অস্ট্রেলিয়ার বিপক্ষে তখন কী হবে? তাই স্টিভ ওয়াহর প্রশ্ন, ইংল্যান্ডের ‘প্ল্যান বি’ আছে তো?

ওয়াহর মতে, ২০০১ সালের ঘরের মাটিতে অ্যাশেজ হারের ঝুঁকিতে রয়েছে ইংল্যান্ড। কিংবদন্তি এই অজি ব্যাটার বলেন, ‘তথাকথিত বাজবল নিয়ে আমার বড় প্রশ্নই হচ্ছে, তাদের প্ল্যান বি আছে তো?  যদি না থাকে, তাহলে এর পরিণতি টের পাবে তারা। তারা দেখিয়েছে, এই ধরনের ক্রিকেট চালিয়ে নিতে তারা যথেষ্ট ভালো। কিন্তু চূড়ান্ত পরীক্ষাটা হবে বিশ্বমানের বোলিং অ্যাটাকের সামনে, যেটা অস্ট্রেলিয়ার আছে। চ্যালেঞ্জিং কন্ডিশনে ভালো বোলিং আক্রমণের বিপক্ষে বাজবল কি কাজ করবে? ’

যদিও স্টিভ ওয়াহ মনে করেন, ভয়ডরহীন মানসিকতা থেকে সরে আসবে না ইংল্যান্ড। তিনি আরও বলেন, ‘এই নিয়ে কোনো সন্দেহ নেই যে, এটা সবসময় কাজ করবে না। তবে আমার মনে হয় (কোচ ব্রেন্ডন) ম্যাককালাম ও স্টোকসের (অধিনায়ক) হাত ধরে এভাবে চালিয়ে যাওয়ার সাহস পাবে তারা। সেটা (বাজবল) থেকে তারা সরে আসতে পারবে না। ’

এদিকে আগামী ১৬ জুন থেকে শুরু হবে অ্যাশেজ। পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হবে এজবাস্টনে।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, জুন ১০, ২০২৩
এএইচএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।