ঢাকা, বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

ক্রিকেট

জিম্বাবুয়ের বিশ্বকাপ খেলার স্বপ্নে বড় ধাক্কা দিল উগান্ডা

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২৩
জিম্বাবুয়ের বিশ্বকাপ খেলার স্বপ্নে বড় ধাক্কা দিল উগান্ডা

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে বড় ধাক্কা খেলো জিম্বাবুয়ে। নামিবিয়ার পর এবার উগান্ডার কাছেও হারল তারা।

আর তাতে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে খেলাই অনিশ্চিত হয়ে গেল জিম্বাবুইয়ানদের।

আফ্রিকা মহাদেশীয় অঞ্চলের বাছাইপর্বের ম্যাচে আজ জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারিয়েছে র‍্যাংকিংয়ে ২৩তম স্থানে থাকা উগান্ডা। এই প্রথম কোনো টেস্ট খেলুড়ে দেশকে হারালো উগান্ডা এবং তাতে পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানেও উঠে এল তারা।  

অন্যদিকে গুরুত্বপূর্ণ দুই পয়েন্ট হারানো জিম্বাবুয়ের জন্য এখন বাকি পথ পাড়ি দেওয়া কঠিন হয়ে গেল। আফ্রিকা অঞ্চলের বাছাইয়ে এবার একমাত্র টেস্ট খেলুড়ে দেশটির পয়েন্ট টেবিলে অবস্থান চারে। শীর্ষ দুই স্থানে আছে যথাক্রমে নামিবিয়া ও কেনিয়া। বাছাইপর্ব পার হওয়ার জন্য এখন বাকি দলগুলোর খেলার ফলাফলের দিকে তাকিয়ে থাকতে হবে জিম্বাবুয়েকে।

আগে ব্যাটিংয়ে নেমে ধারাবাহিকভাবে উইকেট হারিয়েছে জিম্বাবুয়ে। দলের বিপর্যয়ে যা একটু লড়াই করেছেন সিকান্দার রাজা। দলটির নতুন অধিনায়ক আজ ৪৮ রান করে অপরাজিত থাকেন। পুরো ২০ ওভার খেলেও জিম্বাবুয়ের সংগ্রহ ৭ উইকেটে ১৩৬ রান। যদিও দল হিসেবে শক্তিশালী জিম্বাবুয়ের জন্য এই রানই যথেষ্ট হওয়ার কথা ছিল। কিন্তু কার্যত তা হয়নি। দলটির ব্যাটিং লাইনআপ ধসিয়ে দিয়েছেন উগান্ডার বোলার দীনেশ নাকরানি। ১৪ রান খরচে ৩ উইকেট তুলে নিয়েছেন তিনি।  

এরপর লক্ষ্য তাড়ায় নামা উগান্ডাকে জয়ের বন্দরে পৌঁছে দেন রিয়াজাত আলী শাহ (৪২) এবং আলপেশ রামজানি (৪০)। ১৯তম ওভারেই জয় নিশ্চিত করে ফেলে উগান্ডা। তবে বাছাইপর্ব পেরোতে হলে পয়েন্ট টেবিলের প্রথম দুই স্থানে থাকতে হবে তাদের।  

বাংলাদেশ সময়: ১৮৪৯ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২৩
এমএইচএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।