ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ব্যাঙ্গালোর থেকে বেঙ্গালুরু: আইপিএল শুরুর আগেই আরসিবির নাম পরিবর্তন

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪১ ঘণ্টা, মার্চ ২০, ২০২৪
ব্যাঙ্গালোর থেকে বেঙ্গালুরু: আইপিএল শুরুর আগেই আরসিবির নাম পরিবর্তন

দুয়ারে কড়া নাড়ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) এর নতুন আসর। আগামী ২২ মার্চ থেকে শুরু হবে বিশ্বের সবচেয়ে জমজমাট এই ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট লিগ।

আসরের প্রথম ম্যাচেই মাঠে নামবে বিরাট কোহলির আরসিবি (রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু)।

তবে আসর শুরুর আগেই নামে পরিবর্তন এনেছে আরসিবি। গতকাল 'আরসিবি আনবক্স' অনুষ্ঠানে এই পরিবর্তনের কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে ফ্র্যাঞ্চাইজিটি।

আইপিএল শুরুর পর থেকেই আরসিবির নাম ছিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। তবে ২০১৪ সালের ১ নভেম্বর দক্ষিণ ভারতের কর্ণাটক রাজ্যের রাজধানীর নাম বদলে রাখা হয় বেঙ্গালুরু। তবে শহরের নাম পরিবর্তন করা হলেও আরসিবি এতদিন ব্যাঙ্গালোর শব্দটিই ব্যবহার করেছে। এ নিয়ে সমর্থকরা প্রায়ই সোচ্চার হয়েছেন।

অবশেষে ২০২৪ আইপিএলের আগেই নিজেদের শহরের সঙ্গে মিল রেখে নাম বদলে ফেললো আরসিবি। গতকাল জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে নাম পরিবর্তনের কথা ঘোষণার সময় উপস্থিত ছিলেন বিরাট কোহলি, ফাফ ডু প্লেসিসহ কদিন আগেই নারীদের আইপিএলের শিরোপা জয়ী আরসিবি দলের সদস্যরা।

আরসিবি ছাড়াও আইপিএলে দলের নাম পরিবর্তনের ঘটনা আরও আছে। তিন বছর আগে কিংস ইলেভেন পাঞ্জাবের নাম পরিবর্তন করে রাখা হয় পাঞ্জাব কিংস। দিল্লির ফ্র্যাঞ্চাইজির নামে ডেয়ারডেভিলসের জায়গায় রাখা হয় ক্যাপিটালস। তারও আগে সাবেক ফ্র্যাঞ্চাইজি রাইজিং পুনে সুপারজায়ান্টের নামের শেষ অংশ থেকে ইংরেজি 'এস' ফেলে দেওয়ার ঘটনাও আছে।

বাংলাদেশ সময়: ১১৩৮ ঘণ্টা, মার্চ ২০, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।