ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

শান্তর ‘অদ্ভুত’ রিভিউ নিয়ে কলকাতা পুলিশের সচেতনতামূলক মিম

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৪
শান্তর ‘অদ্ভুত’ রিভিউ নিয়ে কলকাতা পুলিশের সচেতনতামূলক মিম

স্লিপেই ফিল্ডিং করছিলেন নাজমুল হোসেন শান্ত। কুশল মেন্ডিসের ব্যাটের মাঝখানে বল লাগার সঙ্গে সঙ্গে জোরেশোরে লেগ বিফোরের আবেদন করেন টাইগার দলপতি।

কিন্তু তাতে উইকেটকিপার লিটন দাস বা বোলার তাইজুল ইসলাম কেউই খুব একটা আগ্রহ প্রকাশ করলেন না। আসলে খালি চোখেই দেখা যাচ্ছিল, বল ব্যাটে লেগেছে।

তারপরও শান্ত নিজ সিদ্ধান্তেই রিভিউ নিয়ে বসলেন। স্ট্যাম্প মাইকে শোনা যাচ্ছিল, শান্তর বিশ্বাস বল পায়ে লেগেছে। যদিও রিভিওতে দেখা গেল, বল লেগেছে ব্যাটের একদম মাঝখানে। এমন অদ্ভুত রিভিউ নেওয়া দেখে ধারাভাষ্যকার থেকে শুরু করে হতবাক হয়েছেন সমর্থকরাও। সামাজিক যোগাযোগমাধ্যমে এ নিয়ে শান্তর সমালোচনা করছেন অনেকেই। কেউ কেউ করলেন ট্রলও।  

এবার শান্তর ওই রিভিউ নিয়ে মিম বানিয়ে নিজেদের ফেসবুক পেজে শেয়ার করেছে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের আইনশৃঙ্খলা বাহিনী কলকাতা পুলিশ। তবে সেই মিম বানানো হয়েছে জনসচেতনতার কাজে ব্যবহার করতে। মিমটিতে শান্তর রিভিউ নেওয়ার মুহূর্তের পাশে লেখা 'লোভনীয় লিংকে ক্লিক করার আগে...'। আর নিচের অংশে কুশল মেন্ডিসের ব্যাটের মাঝখানে বল লাগার মুহূর্ত দেওয়া হয়েছে; যার পাশে লেখা 'পরে...'।

আজকাল লোভনীয় লিংক ব্যবহার করে অনলাইনে 'ফিশিং' করে বেড়ায় হ্যাকাররা। ফেসবুক, ইনস্টাগ্রাম, জি-মেইলের মতো যোগাযোগ মাধ্যমগুলোর মাধ্যমে বিভিন্ন 'ফিশিং লিংক' ছড়িয়ে দেয় তারা। থাকে লোভনীয় অনেক অফার। সেই লিংক ওপেন করলেই ফোন বা কম্পিউটারে থাকা গুরুত্বপূর্ণ ও গোপনীয় তথ্য চুরি হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। অধিকাংশ ক্ষেত্রে এধরনের লোভের ফাঁদে পা দিলে ক্ষতির মুখে পড়তে হয়। পরে আক্ষেপ করা ছাড়া কিছু করার থাকে না। এ বিষয়টি তুলে ধরতেই শান্তর ওই 'ভুল' রিভিও নিয়ে মিম বানিয়েছে কলকাতা পুলিশ।

মিমটি নিয়ে কমেন্টবক্সে মিশ্র প্রতিক্রিয়া দেখাচ্ছেন সমর্থকরা। কেউ কেউ বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ককে নিয়ে এরকম মিম বানানোয় ক্ষোভ প্রকাশ করেছেন। অনেকে আবার শান্তকেই দায় দিচ্ছেন। কারণ তার ওই সিদ্ধান্তের কারণে একটি অযথাই একটি রিভিউ নষ্ট হয়েছে। পরে সংবাদ সম্মেলনে রিভিউটি নিয়ে কথা বলতে হয়েছে খোদ বাংলাদেশ দলের বোলিং কোচ আন্দ্রে অ্যাডামসকে। তার মতে, বাংলাদেশ দলের রিভিও নেওয়ার ক্ষেত্রে ফ্যাক্টের চেয়ে আবেগকে বেশি প্রাধান্য দিচ্ছে।  

তবে চট্টগ্রাম টেস্টের প্রথম দিন শুধু বাজে রিভিওয়ের কারণেই নয়, ক্যাচ মিসের কারণেও ভুগতে হয়েছে বাংলাদেশ দলকে। দিনের শুরুতে নিশান মাদুশকার ক্যাচ স্লিপে দাঁড়িয়ে ছেড়ে দেন মাহমুদুল হাসান জয়। পরে সাকিব আল হাসান ছাড়েন করুণারত্নের ক্যাচ। তারা দুজন পরে ভুগিয়েছেন বাংলাদেশকে। প্রথম দিনে ৩১৪ রান তুলে নিয়েছে শ্রীলঙ্কা, হারিয়েছে কেবল ৪ উইকেট।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।