ঢাকা, শুক্রবার, ২৯ চৈত্র ১৪৩০, ১২ এপ্রিল ২০২৪, ০২ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

তৃষ্ণার রেকর্ডের ম্যাচে বড় হার, সিরিজ খোয়ালো বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, এপ্রিল ২, ২০২৪
তৃষ্ণার রেকর্ডের ম্যাচে বড় হার, সিরিজ খোয়ালো বাংলাদেশ

বাংলাদেশের প্রথম বোলার হিসেবে টি-টোয়েন্টিতে দুইবার হ্যাটট্রিকের রেকর্ড গড়লেন ফারিহা তৃষ্ণা। তাতে বড় সংগ্রহ গড়তে পারল না অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দল।

কিন্তু পরে ব্যাটিং ব্যর্থতায় আরও একবার হার সঙ্গী করে সিরিজ খোয়ালো বাংলাদেশের মেয়েরা।

আজ মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয়টিতে ৫৮ রানে হেরেছে স্বাগতিকরা। টস জিতে আগে ব্যাট করে ৮ উইকেটে ১৬১ রান সংগ্রহ করে অজি মেয়েরা। জবাবে বাংলাদেশের ইনিংস থামে ১০৩ রানে।

আগে ব্যাট করতে নেমে সুবিধা করতে পারেনি অস্ট্রেলিয়া। আজ ওপেনিংয়ে পরিবর্তন আসে তাদের। ওপেন করেন গ্রেস হ্যারিস ও ফিবি লিচফিল্ড। তবে সুবিধা করতে পারেননি লিচফিল্ড। ফারিহার বলে ক্যাচ দিয়ে ফেরেন ২ রান করে। এরপর দ্বিতীয় উইকেটে ৯১ রানের জুটি গড়েন গ্রেস ও জর্জিয়া ওয়ারেহ্যাম। ৫৪ বলের এই জুটি ভাঙে ৩০ বলে ৫৭ রান করে ওয়ারেহ্যাম আউট হলে।  

এরপর দ্রুত উইকেট হারাতে থাকে অস্ট্রেলিয়া। গ্রেস আউট হন ৪৭ রান করে। এতে রানের গতি অনেকটা কমে আসে। মাঝে এলিসা পেরি খেলেন ২৯ রানের ইনিংস। ইনিংসের শেষ ওভারের শেষ তিন বলে পেরি, সোফি মলিনিও ও বেথ মুনিকে ফিরিয়ে হ্যাটট্রিক পূর্ণ করেন ফারিহা। সব মিলিয়ে ৪ ওভারে এক মেডেনসহ ১৯ রান দিয়ে ৪ উইকেট নেন এই বাঁহাতি পেসার।

বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেট দুইবার হ্যাটট্রিকের কীর্তি গড়লেন তৃষ্ণা।  নারীদের আন্তর্জাতিক ক্রিকেটে একাধিক হ্যাটট্রিক করা মাত্র তৃতীয় বোলার তৃষ্ণা। তার আগে এই তালিকায় নাম লিখিয়েছেন হংকংয়ের ক্যারি চ্যান ও উগান্ডার কন্সি এউকো।

সবমিলিয়ে এটি বাংলাদেশ নারী দলের তৃতীয় হ্যাটট্রিক। তৃতীয়টি করেছেন ফাহিমা খাতুন। এর আগে ২০২২ সালে মালয়েশিয়ার বিপক্ষে প্রথম হ্যাট্রিকের স্বাদ পান তৃষ্ণা। তবে বাংলাদেশের নারী ক্রিকেটারদের মধ্যে টি-টোয়েন্টিতে প্রথম হ্যাটট্রিক করেন ফাহিমা খাতুন, ২০১৮ সালে আরব আমিরাতের বিপক্ষে।

জবাবে শুরু থেকেই ধুঁকতে থাকে বাংলাদেশ। দলীয় ৩৪ রানে প্রথম উইকেট পড়লেও এরপর নিয়মিত বিরতিতে উইকেটের পতন ঘটেছে। ২৫ বলে দলীয় সর্বোচ্চ ২৭ রান করেছেন ওপেনার দিলারা আক্তার। মাঝে ১৮ বলে ১৫ রান করেন ফাহিমা খাতুন এবং ১৭ বলে ২১ রান আসে স্বর্ণা আক্তারের ব্যাট থেকে। আর ১৭ বলে ১৪ রান নিয়ে অপরাজিত থাকেন রাবেয়া আক্তার।

দুই জয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে নিল অস্ট্রেলিয়া। এর আগে ওয়ানডে সিরিজে স্বাগতিকদের হোয়াইওয়াশ করেছিল তারা।  

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, এপ্রিল ০২, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।