ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

২০০ রান তাড়া করে জিতলো পাঞ্জাব

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৯ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২৪
২০০ রান তাড়া করে জিতলো পাঞ্জাব সংগৃহীত ছবি

অধিনায়ক শুভমান গিলের ঝোড়ো ব্যাটিংয়ে গুজরাট টাইটান্স প্রতিপক্ষের সামনে ছুড়ে দিয়েছিল ২০০ রানের লক্ষ্য। কিন্তু প্রায় অচেনা দুই ব্যাটার শশাঙ্ক সিং ও আশুতোষ শর্মার দুর্দান্ত ব্যাটিংয়ে সেই বিশাল লক্ষ্য পেরিয়ে গেল পাঞ্জাব কিংস।

 

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে আজ ২০২৪ আইপিএলের ১৭তম ম্যাচে ৩ উইকেটে জয় পেয়েছে পাঞ্জাব। আগে ব্যাট করে ৪ উইকেটে ১৯৯ রান সংগ্রহ করে গুজরাট। জবাবে ৭ উইকেট হারিয়ে ১ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় পাঞ্জাব।  

এবারের আসরে এই প্রথম কোনো দল ২০০ রান তাড়ায় জিতলো। পাঞ্জাব একটি রেকর্ডও গড়েছে। আইপিএলের ইতিহাসে সবচেয়ে বেশি ৬ বার ২০০ বা তার বেশি রানের লক্ষ্য তাড়ায় জিতলো তারা। ৫ বার জিতে দ্বিতীয় স্থানে আছে মুম্বাই ইন্ডিয়ান্স।

টস হেরে ব্যাটিংয়ে নামা গুজরাটের বড় সংগ্রহের ভিত্তি গড়ে দিয়েছিলেন গিল। ৪৮ বলে ৬ চার ও ৪ ছক্কায় ৮৯ রান করে অপরাজিত থাকেন এই ওপেনার। এছাড়া ১৯ বলে ৩৩ রান করেন সাই সুদর্শন। আর শেষদিকে ৮ বলে ২৩ রানের ক্যামিও ইনিংস খেলে অপরাজিত থাকেন রাহুল তেওয়াতিয়া।  

জবাব দিতে নেমে শুরুটা নড়বড়ে হয় পাঞ্জাবের। অধিনায়ক শিখর ধাওয়ান বিদায় নেন ১ রান করে। আরেক ওপেনার জনি বেয়ারস্টো (২২) পারেননি ইনিংস বড় করতে। প্রভসিমরান সিং ২৪ বলে ৩৫ রানের ইনিংস খেলে দলকে পথে রেখেছিলেন। কিন্তু দুজনকেই বিদায় করে বড় ধাক্কা দেন আফগান স্পিনার নূর আহমেদ।  

পাঞ্জাবের দুই বিদেশি স্যাম কারান (৫) ও সিকান্দার রাজা (১৫) প্রত্যাশা পূরণ করতে পারেননি। তবে শশাঙ্ক এদিন রিতিমতো খুনে মেজাজে দেখা দিলেন। ক্রিজে এসেই আগ্রাসী ব্যাটিংয়ে গুজরাটের বোলিং লাইনআপকে ছন্নছাড়া করে দেন তিনি। প্রথম ১০ বলে ২৫ রান করা এই ব্যাটার ১৮ বলে ৪২ রান করে ফেলেন।  

শশাঙ্ক কিছুক্ষণের জন্য সাপোর্ট পান জিতেশ শর্মার কাছ থেকে। যার ব্যাট থেকে আসে ৮ বলে ১৬ রান। তাকে বিদায় করে গুজরাট টাইটান্সের প্রথম বোলার হিসেবে ৫০তম উইকেটের দেখা পান আফগান লেগ স্পিনার রশিদ খান। এরপর মোহিত শর্মা ১৭তম ওভারে ৬ রান খরচ করলে চাপে পড়ে যায় পাঞ্জাব।
'
তবে ইনিংসের ১৮তম ওভারে খেলার মোড় ঘুরিয়ে ফেলেন আশুতোষ শর্মা। ওই ওভারে আসে ১৬ রান, যার মধ্যে একাই ১৫ রান করেন আশুতোষ। আর একটিমাত্র সিঙ্গেল নিয়ে আইপিএল ক্যারিয়ারে প্রথমবার ফিফটির দেখা পান শশাঙ্ক।  

শেষ দুই ওভারে পাঞ্জাবের সামনে লক্ষ্য দাঁড়ায় ২৫ রান। দুই ব্যাটার মিলে তুলে নেন ১৮ রান। ফলে শেষ ওভারে দরকার ছিল মাত্র ৭ রানের। কিন্তু প্রথম বলেই রশিদ খানের হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন ১৭ বলে ৩১‌ রান করা আশুতোষ। এবার বাকি পথ পাড়ি দেন শশাঙ্ক। শেষ পর্যন্ত ২৯ বলে ৬ চার ও ৪ ছক্কায় ৬১ রানে অপরাজিত থাকেন তিনি।  

৪ ম্যাচে ২ জয় নিয়ে পাঞ্জাব পয়েন্ট তালিকার পাঁচে অবস্থান করছে। সমান ম্যাচ খেলা গুজরাটের পয়েন্টও তাদের সমান ৪। তারা আছে ছয়ে। শীর্ষে থাকা কলকাতা নাইট রাইডার্স ও দুইয়ে থাকা রাজস্থান রয়্য্যালসের সংগ্রহ ৬ পয়েন্ট করে। দুই দলই ৩টি করে ম্যাচ খেলেছে।  

বাংলাদেশ সময়: ০০২৯ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।