ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

পাকিস্তানের হয়ে খেলতে চাওয়ায় আমিরাতে পাঁচ বছর নিষিদ্ধ উসমান

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, এপ্রিল ৬, ২০২৪
পাকিস্তানের হয়ে খেলতে চাওয়ায় আমিরাতে পাঁচ বছর নিষিদ্ধ উসমান

উসমান খানের জন্ম পাকিস্তানে। কিন্তু নিজ দেশের জাতীয় দলে খেলার সুযোগ না পেয়ে পাড়ি জমিয়েছিলেন সংযুক্ত আরব আমিরাতে।

সেখানেই নিজের ক্যারিয়ার গোছাচ্ছিলেন তিনি। শিগগিরই তার আমিরাতের জার্সিতে খেলার কথাও ছিল।  

কিন্তু সম্প্রতি নিজের জন্মস্থান পাকিস্তানের হয়ে খেলার ইচ্ছে প্রকাশ করেন উসমান। এমনকি নিউজিল্যান্ড সিরিজের জন্য পাকিস্তান দলের অনুশীলন ক্যাম্পেও যোগ দেন করাচিতে জন্ম নেওয়া এই ডানহাতি ব্যাটার। এরপরই তাকে চুক্তি ভঙ্গের অভিযোগে আমিরাতের ক্রিকেটে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে। এক বিবৃতিতে আমিরাত ক্রিকেট বোর্ড (ইসিবি) জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাতের হয়ে খেলার বিষয়ে মিথ্যা বলে ইসিবির কাছ থেকে সুযোগ-সুবিধা ব্যবহার করেছেন উসমান। কিন্তু এখন সে শর্ত পূরণ করছে না।  

২০২৯ সাল পর্যন্ত আমিরাতের দুই শীর্ষ ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট আইএল টি-টোয়েন্টি এবং আবুধাবি টি-টেন লিগ সহ আমিরাতের ক্রিকেট বোর্ড (ইসিবি) আয়োজিত কোনো আসরে খেলতে পারবেন না তরুণ এই ব্যাটার। অথচ এসব টুর্নামেন্টে আমিরাতের স্থানীয় খেলোয়াড় হিসেবে খেলেছেন তিনি। এমনকি আমিরাতের জাতীয় দলেও তার খেলার সম্ভাবনা ছিল ভালোভাবেই।

সদ্য সমাপ্ত পাকিস্তান সুপার লিগে (পিএসএল) বিদেশি কোটায় খেলেছেন উসমান। মুলতান সুলতানসের হয়ে ১১ ম্যাচের ৭টিতে খেলে ১০৭.০৫ গড় এবং ১৬৪.১২ স্ট্রাইক রেটে আসরের দ্বিতীয় সর্বোচ্চ ৪৩০ রান করেন তিনি। আসরে মোট ৪টি সেঞ্চুরি হয়েছে, যার দুটিই উসমানের। এরপর নিউজিল্যান্ডের বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি সিরিজ সামনে রেখে পাকিস্তান দলের সঙ্গে অনুশীলনের জন্য ডাক পান তিনি। দ্বিধা ভুলে ডাকে সাড়া দেন উসমান। শোনা যাচ্ছে, নিউজিল্যান্ড সিরিজের স্কোয়াডে রাখা হবে তাকে। এমনকি ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপেও তাকে পাকিস্তানের জার্সিতে খেলতে দেখা যেতে পারে।

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।