ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

জীবিত নেই নিউজিল্যান্ডের প্রথম টেস্টজয়ী দলের কেউই

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২৪
জীবিত নেই নিউজিল্যান্ডের প্রথম টেস্টজয়ী দলের কেউই

১৯৩০ সাল থেকে টেস্ট ক্রিকেটে নাম লেখায় নিউজিল্যান্ড। তবে প্রথম টেস্ট জয়ের স্বাদ পেতে তাদের অপেক্ষা করতে হয় ২৬ বছরেরও বেশি সময়।

অকল্যান্ডে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইতিহাসগড়া সেই দলের কেউই আর জীবিত নেই। সবশেষ ক্রিকেটার হিসেবে গত মঙ্গলবার ৯৩ বছর বয়সে মৃত্যুবরণ জ্যাক অ্যালাবাস্টার।

সাবেক এই লেগ স্পিনার শুধু প্রথম টেস্টই নয়, পরের তিনটি টেস্ট জয়েরও সাক্ষী ছিলেন। এমনকি বিদেশের মাটিতে নিউজিল্যান্ডের প্রথম টেস্ট জয়েও অনন্য অবদান আছে তার। কেপটাউনে সেই ম্যাচে দুই ইনিংসে চারটি করে মোট আট উইকেট শিকার করেন তিনি।  

নিউজিল্যান্ডের প্রথম টেস্টজয়ী দলের শেষ ক্রিকেটার হিসেবে চলে গেলেন জ্যাক অ্যালাবাস্টার

সেবারই প্রথম দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ ড্র করে কিউইরা। পাঁচ ম্যাচের সিরিজে ২২ উইকেট নিয়ে নিউজিল্যান্ডের সেরা বোলার ছিলেন অ্যালাবাস্টার। তর্কসাপেক্ষে নিউজিল্যান্ডের ইতিহাসের সেরা লেগ স্পিনার বলা হয় তাকে। টেস্ট ক্রিকেটে তার অভিষেক হয় ১৯৫৫ সালে পাকিস্তানের বিপক্ষে।

১৭ বছরের ক্যারিয়ারের ইতি টানেন ১৯৭২ সালে ক্যারিবিয়ান সফরে গিয়ে। পোর্ট অফ স্পেনে দ্বিতীয় টেস্ট খেলার সময় অ্যাকিলিস টেন্ডন ইনজুরিতে পড়েন অ্যালাবাস্টার। সেই চোট কাটিয়ে আর ক্রিকেটে ফেরা হয়নি এই লেগ স্পিনার। ২১ টেস্ট খেলে নিউজিল্যান্ডের হয়ে ৪৯ উইকেট শিকার করেন তিনি। তার সবশেষ শিকার ছিলেন কিংবদন্তি স্যার গ্যারি সোবার্স। এছাড়া প্রথম শ্রেণির ক্রিকেটে তার রেকর্ড আরও সমৃদ্ধ। ১৪৩ ম্যাচ খেলে ৫০০ উইকেট শিকার করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২৪
এএইচএস  
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।