ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

প্রত্যাবর্তনের সুযোগ কাজে লাগানোর চ্যালেঞ্জ ইমনের

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২৪
প্রত্যাবর্তনের সুযোগ কাজে লাগানোর চ্যালেঞ্জ ইমনের

‘ওয়েট বল’ নিয়ে পারভেজ হোসেন ইমনের অনুশীলন চলছিল বেশ অনেক্ষণ ধরে। দুয়েকটি বল ঠিকঠাক ব্যাটে ‘কানেক্ট’ করতে না পারলেই তার হতাশাও আসছিল বেরিয়ে।

এর মাঝেই তার সঙ্গী হলেন প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের কোচ মোহাম্মদ সালাউদ্দিন। এসে ছোটোখাটো পরামর্শ দিয়ে দাঁড়িয়ে ইমনের হিটিংটাও দেখছিলেন তিনি।  

প্রাইম ব্যাংকের হয়ে এবারের ঢাকা প্রিমিয়ার লিগে খেলছেন ইমন। কেবল খেলছেনই না, এবারের ডিপিএল তার জন্য খুলে দিয়েছে নতুন দুয়ার। জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রস্তুতি ক্যাম্পে সুযোগ মিলেছে ইমনের। বিশ্বকাপ কড়া নাড়া সিরিজে দুর্দান্ত কিছু করে ফেলতে পারলেই যুক্তরাষ্ট্রের টিকিটও যে পেতে পারেন, তা আর বলার অপেক্ষা রাখে না।  

ইমনের পথে অবশ্য বেশ কঠিন চ্যালেঞ্জ। দলে ওপেনারের অভাব নেই। লিটন দাস, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিমদের সঙ্গে লড়তে হবে তাকে। এর মধ্যে ইমন নিজেকে আলাদা করে চেনাতে পারেন কীভাবে? পাওয়ার হিটিং!

তার প্রথম আলোচনায় আসাও তো এভাবেই। ২০২০ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জেতেন। এরপর ওই বছরের শেষদিকে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে ৪২ বলে করে ফেলেন সেঞ্চুরি। চারদিকে উচ্ছ্বাস ছড়িয়ে পড়ে তাকে নিয়ে।  

২০২২ সালের আগস্টে জিম্বাবুয়ের বিপক্ষেই অভিষেকে হারারেতে ২ রানে আউট হয়ে যান ইমন। এরপর থেকে জাতীয় দলের দরজা একরকম বন্ধই তার জন্য। পরে অবশ্য আন্তর্জাতিক টি-টোয়েন্টির স্বীকৃতি পাওয়া দুটি ম্যাচে এশিয়ান গেমসে খেলেছেন। কিন্তু মালয়েশিয়া ও ভারতের বিপক্ষে ওই দুই ম্যাচে যথাক্রমে শূন্য ও ২৩ রানে আউট হন।  

সবশেষ বিপিএলেও বলার মতো কিছু করতে পারেননি ইমন। খুলনা টাইগার্সের হয়ে অবশ্য সুযোগই পেয়েছিলেন চারটি ম্যাচে। ১৯.৭৫ গড় ও ১২১ স্ট্রাইক রেটে ৭৯ রান করেন। আলোর দুয়ার ইমনের জন্য খুলে যায় পরের টুর্নামেন্টেই।  

প্রথম ছয় ম্যাচের তিনটিতেই সেঞ্চুরি পান তিনি। প্রথম দুটি সেঞ্চুরির দিনে ১২৯ বলে ১৫১ ও ১১৪ বলে ১১০ রান করেন। পরের সেঞ্চুরিতে মোহামেডানের বিপক্ষে ১১১ বলে করেন ১১০ রান। পরের ছয় ম্যাচে অবশ্য কেবল একটি হাফ সেঞ্চুরিই হাঁকাতে পেরেছেন তিনি।  

কিন্তু ততক্ষণে ঠিকই চলে এসেছেন নির্বাচকদের নজরে। এখন তার সামনে বিশাল একটা সুযোগও। জাতীয় দলের পরীক্ষায় উতরে যেতে পারলে, ক্যারিয়ারের শুরুর আশার ঝিলিক পূর্ণতা পাবে। বুধবার মিরপুরে একাডেমিতে অনুশীলন শেষে তার সঙ্গে কথা বলার গণমাধ্যম কর্মীদের যে আগ্রহ, সেটিও নিশ্চয়ই তখন আরও বাড়বে। আজ কথা না বলেই বাসে উঠে যাওয়া পারভেজ হোসেন ইমনও তখন কথা বলবেন মন খুলে!

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২৪
এমএইচবি/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।