ঢাকা, বুধবার, ৫ আষাঢ় ১৪৩১, ১৯ জুন ২০২৪, ১১ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

ভারতের প্রধান কোচ হওয়ার প্রস্তাব পেলেন গম্ভীর!

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, মে ১৭, ২০২৪
ভারতের প্রধান কোচ হওয়ার প্রস্তাব পেলেন গম্ভীর!

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতের প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের চুক্তির মেয়াদ শেষ হবে। এরপর গৌতম গম্ভীরকে টিম ইন্ডিয়ার কোচ হিসেবে দেখতে চায় ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)।

এমনটাই জানিয়েছে ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট 'ইএসপিএনক্রিকইনফো'।  

ভারতের সাবেক ওপেনার ও বিশ্বকাপজয়ী তারকা গম্ভীর বর্তমানে আইপিএলের ফ্র্যাঞ্চাইজি কলকাতা নাইট রাইডার্সের মেন্টরের দায়িত্ব সামলাচ্ছেন। এরমধ্যেই নাকি ভারতের প্রধান কোচ হওয়ার প্রস্তাব পেয়েছেন তিনি। তার সঙ্গে বিসিসিআই'র বাকি আলোচনা হবে কলকাতার এবারের আইপিএল অভিযান শেষে।  

বর্তমান চুক্তির মেয়াদ শেষে দায়িত্ব ছাড়ার কথা বিসিসিআইকে আগেই জানিয়ে রেখেছেন দ্রাবিড়। তার জায়গায় নতুন কোচ নিয়োগ দেওয়ার জন্য বিজ্ঞাপন প্রকাশ করেছে বিসিসিআই। আবেদনের শেষ সময় আগামী ২৭ মে, আইপিএল ফাইনালের একদিন পরেই। ১ জুলাই থেকে শুরু হবে নতুন প্রধান কোচের মেয়াদ। শেষ হবে ২০২৭ সালের ৩১ ডিসেম্বর।

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর টিম ইন্ডিয়ার কোচের দায়িত্ব নিয়েছিলেন দ্রাবিড়। দুই বছরের জন্য দায়িত্ব নিলেও গত নভেম্বরে ঘরের মাটিতে হওয়া ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের পর মেয়াদ বাড়ানো হয়। সেই মোতাবেক ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হওয়া পর্যন্ত রোহিত-কোহলিদের ডাগআউটে থাকবেন তিনি। এরপর তার জায়গায় আসবেন নতুন কেউ। যেখানে সবচেয়ে আলোচিত নামটি গম্ভীরের।

৪২ বছর বয়সী গম্ভীর এখন পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে কোচিং করাননি। তবে আইপিএলে মেন্টর হিসেবে বলার মতো সাফল্য রয়েছে তার। কলকাতার দায়িত্ব নেওয়ার আগে তাকে দেখা গেছে লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের মেন্টর হিসেবে। ২০২২ ও ২০২৩ মৌসুমে তার অধীনে প্লে-অফে উঠেছিল লক্ষ্ণৌ। এবার দল বদলে ফিরেছেন নিজের সাবেক ঠিকানা কলকাতায়। তার অধীনে এখন পর্যন্ত আইপিএলের লিগ পর্বের পয়েন্ট টেবিলের শীর্ষে আছে কলকাতা, প্লে-অফে উঠার পথে নিশ্চিত করেছে শীর্ষ দুইয়ে থাকাও।  

খেলোয়াড় হিসেবে গম্ভীর ভারতের ২০০৭ টি-টোয়েন্টি ও ২০১১ ওয়ানডে বিশ্বকাপ জয়ী দলের সদস্য। আইপিএলেও অন্যতম সফল খেলোয়াড় তিনি। ২০১১ থেকে ২০১৭ সাল পর্যন্ত কলকাতার নেতৃত্বে ছিলেন এই বাঁহাতি ওপেনার। এর মধ্যে পাঁচ বার প্লে-অফে উঠেছিল কলকাতা; ২০১২ ও ২০১৪ সালে জিতেছিল শিরোপাও। গম্ভীরের নেতৃত্বে ২০১৪ সালে চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টির ফাইনালেও খেলেছে কলকাতা।  

বাংলাদেশ সময়: ২০৩৪ ঘণ্টা, মে ১৭, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।