ঢাকা, বৃহস্পতিবার, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জুন ২০২৪, ০৫ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

যুক্তরাষ্ট্রকে জিতিয়ে হারমিত বললেন, ‘হতে পারে বাংলাদেশ আমাদের গুরুত্ব দেয়নি’

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৯ ঘণ্টা, মে ২২, ২০২৪
যুক্তরাষ্ট্রকে জিতিয়ে হারমিত বললেন, ‘হতে পারে বাংলাদেশ আমাদের গুরুত্ব দেয়নি’

ক্রিকেটীয় শক্তির বিচারে অনেক এগিয়ে বাংলাদেশ। কিন্তু মাঠের খেলায় প্রথমবার মুখোমুখি হয়ে 'টাইগার' খ্যাত দলটিকেই কিনা হারিয়ে দিল আন্তর্জাতিক ক্রিকেটে সহযোগী ও নবীন দেশ যুক্তরাষ্ট্র।

কীভাবে সম্ভব হলো এটা? যুক্তরাষ্ট্রকে ম্যাচ জেতানো ব্যাটার হারমিত সিংয়ের মতে, বাংলাদেশ হয়তো ভেবেছে স্বাগতিকরা তেমন শক্ত প্রতিপক্ষ নয়।  

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ খেলছে বাংলাদেশ। কিন্তু প্রস্তুতির শুরুতেই বড় ধাক্কা খেয়েছে টাইগাররা। প্রথম ম্যাচেই তাদের হারিয়ে চমকে দিয়েছে যুক্তরাষ্ট্র। আগে ব্যাট করে তাওহিদ হৃদয়ের ৪৭ বলে ৫৮ রানে ভর করে ১৫৩ রানের মাঝারি সংগ্রহ দাঁড় করায় বাংলাদেশ। জবাবে ৩ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় যুক্তরাষ্ট্র।

মাঝারি সংগ্রহ পাওয়ার পরও বাংলাদেশ জিতবে, এমন আশা ছিল টাইগার-ভক্তদের। কারণ দলের বোলিং সামর্থ্য। বিশেষ করে ইন-ফর্ম মোস্তাফিজুর রহমানের সুইং-কাটার এবং সাম্প্রতিক আইপিএল অভিজ্ঞতা সফরকারীদের আশার পালে জোর হাওয়া দিচ্ছিল। কিন্তু তার নির্বিষ বোলিং বিশ্বকাপের আগে অস্বস্তি বাড়িয়েছে টাইগার শিবিরে।

চেন্নাই সুপার কিংসের জার্সিতে এবারের আইপিএলে ৯ ম্যাচ খেলে ১৪ উইকেট নেওয়া মোস্তাফিজ যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রথম ম্যাচে নিয়েছেন ২ উইকেট। তবে রান বিলিয়েন দেদারসে। অথচ যুক্তরাষ্ট্রের ইনিংসের ১২তম ও নিজের দ্বিতীয় ওভারে এসেই জোড়া উইকেট নিয়েছিলেন তিনি। কিন্তু ৪ ওভারে তিনি মোট খরচ করেন ৪১ রান।  

অথচ বাংলাদেশের বোলারদের মধ্যে মোস্তাফিজকে সমীহ করেছিলেন যুক্তরাষ্ট্রের ব্যাটাররা। পুরস্কার বিতরণী মঞ্চে বিষয়টি জানিয়েছেন ম্যাচ সেরা খেলোয়াড় হারমিত। তিনি বলেন, 'আমরা ভেবেছিলাম মোস্তাফিজ বাতাসের বিপরীতে বোলিং করবে। কিন্তু সে বাতাসের দিক থেকে বোলিং করেছে। তখন ভাবলাম অন্য প্রান্ত থেকে কোনো ওভারে ২০ রান নেওয়ার সুযোগ আছে। হতে পারে তারা (বাংলাদেশ) আমাদের গুরুত্ব দেয়নি অথবা আমি জানি না কারণ কী হতে পারে। তবে মোস্তাফিজ চার ওভার শেষ করে দেওয়ায় শেষ ওভারে ২০ রানও নিতে পারবো, এমন বিশ্বাস ছিল। '

মুম্বাইতে জন্ম নেওয়া ৩১ বছর বয়সী হারমিত ভারতের হয়ে দুটি যুব বিশ্বকাপে খেলেছেন। ২০১২ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী দলের সদস্য তিনি। এখন খেলছেন যুক্তরাষ্ট্রে। গতকাল বাংলাদেশের বিপক্ষে তার দলের প্রথম টি-টোয়েন্টি জয়ে বড় অবদান রেখেছেন তিনি। বাংলাদেশের রান তাড়ায় হারমিত যখন ক্রিজে আসেন, তখন তার দলের ৩১ বলে প্রয়োজন ৬০ রান। এরপর ২৪ বলে লক্ষ্য ছিল ৫৫ রানের। তবে মাত্র ১৩ বলে ৩৩ রানের ইনিংস খেলে এই কঠিন সমীকরণ মিলিয়ে দেন হারমিত।  

এর আগে বাংলাদেশের হারের পেছনে উইকেটের দায় দিয়েছেন টাইগার দলপতি নাজমুল হোসেন শান্ত। হারমিতও তার সঙ্গে কিছুটা একমত পোষণ করলেন। তিনি বলেন, 'এই উইকেটে ১৮তম ওভারে রান তাড়া শেষ করার ভরসা ছিল। আমরা এমন ধীরগতির উইকেটে খেলে অভ্যস্ত। বাংলাদেশের হয়তো এটা কঠিন মনে হয়েছে। যে কারণে তারা ধীরে এগিয়েছে। '

প্রথম ম্যাচ জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে যুক্তরাষ্ট্র। আগামীকাল মাঠে গড়াবে সিরিজের দ্বিতীয় ম্যাচ। সিরিজ বাঁচাতে হলে যে ম্যাচটি বাংলাদেশকে জিততেই হবে।

বাংলাদেশ সময়: ১৩২৯ ঘণ্টা, মে ২২, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।