ঢাকা, শুক্রবার, ৭ আষাঢ় ১৪৩১, ২১ জুন ২০২৪, ১৩ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

সাকিব ৪ ওভার বল করতে না পারলে ‘সমস্যা’ দেখেন তামিম

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৪ ঘণ্টা, জুন ১১, ২০২৪
সাকিব ৪ ওভার বল করতে না পারলে ‘সমস্যা’ দেখেন তামিম

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে এখন পর্যন্ত দুই ম্যাচ খেলেছে বাংলাদেশ। দুই ম্যাচেই ব্যাট হাতে অবদান রাখতে পারেননি সাকিব আল হাসান।

বাঁহাতি স্পিনেও অবদান রাখার সুযোগ থাকে তার হাতে। কিন্তু সেখানেও নিষ্প্রভ ছিলেন তিনি। এ নিয়ে তুমুল সমালোচনার মুখে পড়েছেন এই বাঁহাতি অলরাউন্ডার।  

এবার এই ইস্যুতে মুখ খুললেন জাতীয় দলের অভিজ্ঞ ওপেনার তামিম ইকবাল। সাবেক ওয়ানডে অধিনায়ক বলেই দিলেন, ৪ ওভার বল করতে না পারলে সেটা দলের জন্য সমস্যা। তবে সাকিবকে দলের সেরা বোলার আখ্যাও দিয়েছেন তামিম।

এই বিশ্বকাপে এখন পর্যন্ত ২ ম্যাচে মাত্র ৪ ওভার বল করেছেন সাকিব। উইকেটের দেখা পাননি এখনও। ব্যাট হাতে ২ ম্যাচে করেছেন মাত্র ১১ রান। এর মধ্যে গতকাল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১ ওভারে ৬ রান দিয়ে আর বল হাতে নেননি। পরে দল যখন প্রচণ্ড চাপে, তখন ৪ বলে মাত্র ৩ রান করে উইকেট বিলিয়ে দিয়ে আসেন তিনি।  

ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফোর ওই অনুষ্ঠানে সাকিবের পারফরম্যান্স নিয়ে তামিম বলেন, 'সাকিব আমাদের সেরা বোলার। তার ৪ ওভার খুবই গুরুত্বপূর্ণ। সে অভিজ্ঞ বোলার। সে বছরের পর বছর ধরে র‍্যাংকিংয়ের শীর্ষ অলরাউন্ডা। ফলে সে যদি ৪ ওভার বল করতে না পারে, তাহলে সেটা অবশ্যই সমস্যা। '

আম্পায়ারিং নিয়েও সমালোচনা করেছেন তামিম। প্রোটিয়া পেসার ওটনিয়েল বার্টম্যানের বলে আড়াআড়িভাবে গিয়ে ফ্লিক করতে চেয়েছিলেন মাহমুদউল্লাহ। বল তার ব্যাটে না লাগায় লেগ বিফোরের আবেদন করে দক্ষিণ আফ্রিকা। কিছুটা ভেবে আউটের ভুল সিদ্ধান্ত দেন আম্পায়ার, তখন বল তার প্যাডে লেগে বাউন্ডারির বাইরে যায়।

আম্পায়ার ভুল সিদ্ধান্ত না দিলে অতিরিক্ত চার রান পেতে পারত বাংলাদেশ। ওই চার রানেই পরে হারে তারা। আম্পায়ারের সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করে তামিম বলেন, 'এই চার রান বাংলাদেশের ভাগ্য বদলে দিতে পারত। আমি হয়তো সমর্থকদের মতো কথা বলছি। কিন্তু আপনি যদি ভাবেন, এটা বাংলাদেশের জন্য অনেক গুরুত্বপূর্ণ ছিল। ধারাভাষ্যকক্ষেও সবাইকে এ নিয়ে কথা বলতে শুনেছি। ' 

আউট ঘোষণার পর বল 'ডেড' হয়ে যায়। যে কারণে বাদ যায় ওই চারটি রান। আম্পায়ার বল বাউন্ডারি পার হওয়া পর্যন্ত অপেক্ষা করতে পারতেন বলে মত তামিমের, 'আপনার কাছে যখন সময় আছে, আপনি কয়েক সেকেন্ড অপেক্ষা করে দেখতে পারেন, বল কোথায় গেল। সেটা কি বাউন্ডারি হলো, নাকি হলো না! এরপর আপনি আপনার সিদ্ধান্ত জানান। যদি ব্যাটার আউট না হয়, আর বল যদি বাউন্ডারির বাইরে চলে যায়, তবে সে ক্ষেত্রে রান দেওয়া উচিত। যদি সে আউট না হয় আর কি। '

বাংলাদেশ সময়: ১৪৫৩ ঘণ্টা, জুন ১১, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।