ঢাকা, মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪৩১, ১৬ জুলাই ২০২৪, ০৯ মহররম ১৪৪৬

ক্রিকেট

‘স্টপ-ক্লক’ জরিমানার প্রথম শিকার যুক্তরাষ্ট্র

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৯ ঘণ্টা, জুন ১৩, ২০২৪
‘স্টপ-ক্লক’ জরিমানার প্রথম শিকার যুক্তরাষ্ট্র

সময়ের সঙ্গে তাল মিলিয়ে অনেক কিছুতে এগিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। কিন্তু এবার সময়ই কাল হয়ে দাঁড়াল তাদের জন্য।

যুক্তরাষ্ট্রের দেওয়া ১১১ রানের লক্ষ্য পাড়ি দিতে গিয়ে ঘাম ছুটে যাচ্ছিল ভারতের মতো দলেরও। নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়াম বলে কথা! শেষ ৫ ওভারে জয়ের জন্য ৩৫ রান দরকার ছিল ভারতের। কিন্তু তখনই ধাক্কা খায় যুক্তরাষ্ট্র। স্টপ ক্লক নিয়মের কারণে ভারতকে ৫ রান উপহার দিতে হয় তাদের। পেনাল্টিতে রান যোগ হওয়ায় জয়ের কাজটা আরও সহজ হয়ে যায় ভারতের জন্য। এরপর ১০ বল হাতে রেখেই টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে পা রাখে তারা।

খেলার গতি বাড়াতে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে গত বছরের ডিসেম্বরে পরীক্ষামূলকভাবে স্টপ ক্লক নিয়ম চালু করে আইসিসি। চলতি মাস থেকে তা স্থায়ীভাবে জায়গা করে নেয় ক্রিকেটের আইনে। আর সেই আইনে প্রথম দল হিসেবে জরিমানার শিকার হলো যুক্তরাষ্ট্র। তাও ম্যাচের এমন গুরুত্বপূর্ণ মুহূর্তে।

নিয়ম অনুযায়ী, বোলিং দল দুটি ওভারের মাঝখানে এক মিনিটের বিরতি পাবে। সেই এক মিনিটের ভেতর পরবর্তী ওভার শুরু করতে হবে তাদের। এর ব্যতয় ঘটলে, প্রথম দুবার মেনে নেবেন আম্পায়াররা। কিন্তু তৃতীয়বারের বেলায় ৫ রান জরিমানা করা হবে বোলিং দলকে।

যুক্তরাষ্ট্রের ক্ষেত্রে আজ ঠিক তেমনটাই হয়েছে।  ৫ রান পেনাল্টি হওয়ার পর বেশ হতবাক দেখা গেছে যুক্তরাষ্ট্রের সহ-অধিনায়ক অ্যারন জোনসকে। পরে  আম্পায়ার ব্যাপারটি তাকে বুঝিয়ে বলেন।

এদিকে, ভারতের কাছে হেরে ধাক্কা খেলেও আয়ারল্যান্ডকে হারালেই সুপার এইট নিশ্চিত হবে যুক্তরাষ্ট্রের। তবে হেরে গেলে ঝুলে থাকতে হবে রান-রেট ভাগ্যের ওপর।  

বাংলাদেশ সময়: ১৩৪৮ ঘণ্টা, জুন ১৩, ২০২৪

এএইচএস    

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।