ঢাকা, শুক্রবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

ইংল্যান্ডকে হারিয়ে সুপার এইটে দ.আফ্রিকার টানা দ্বিতীয় জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২২ ঘণ্টা, জুন ২২, ২০২৪
ইংল্যান্ডকে হারিয়ে সুপার এইটে দ.আফ্রিকার টানা দ্বিতীয় জয়

ডি ককের পর মিলারের তাণ্ডবে লড়াকু সংগ্রহ পায় দক্ষিণ আফ্রিকা। জবাব দিতে নেমে খারাপ শুরুর পর মাঝে বিধ্বংসী হয়ে ওঠেন লিভিংস্টোন ও হ্যারি ব্রুক।

ব্রুক ফিফটি পূর্ণ করলেও শেষ পর্যন্ত তারা পারেননি। বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে সুপার এইটে টানা দ্বিতীয় জয় পায় প্রোটিয়ারা।

বিশ্বকাপের সুপার এইটে আজ সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিংয়ে পাঠায় ইংল্যান্ড। আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৬৩ রান সংগ্রহ করে দক্ষিণ আফ্রিকা। এই রান তাড়া করতে নেমে ১৫৬ রানের বেশি করতে পারেনি ইংল্যান্ড।

রিজা হেনড্রিকস ও কুইন্টন ডি ককের ব্যাটে উড়ন্ত শুরু হয় দক্ষিণ আফ্রিকার। হেনড্রিকস ঠান্ডা মাথায় খেলতে থাকলেও ব্যাট হাতে তাণ্ডব চালান ডি কক। স্রেফ ২২ বলে তুলে নেন ফিফটি। উদ্বোধনী জুটিতে হেনড্রিকসের সঙ্গে গড়েন ৫৯ বলে ৮৬ রানের জুটি। দশম ওভারে মঈন আলীর বল হ্যারি ব্রুকের হাতে ক্যাচ দিয়ে হেনড্রিকস ফিরলে ভাঙে এই জুটি। ২৫ বলে ১৯ রান করে সাজঘরে ফেরেন প্রোটিয়া ওপেনার।

তবে ডি কক ব্যাট চালানো থামাননি। যদিও বেশিক্ষণ আর টেকেননি। জোফরা আর্চারের শর্ট বল তার ব্যাটের কাণায় লেগে পেছনে গেলে এক হাতে দারুণভাবে তালুবন্দি করেন বাটলার। ৩৮ বলে ৬৫ রান করে ফেরেন ডি কক। তিনে নেমে ৯ রান করে রান আউট হন ক্লাসেন। চারে নামা মিলার এসে ধরেন দলের হাল। তবে শেষ ওভারে বিদায় নিতে হয় তাকে। আর্চারের বলে তার নেওয়া শট লং অফে ডাইভ দিয়ে দারুণ ক্যাচ ধরেন ব্রুক। ২৮ বলে ৪৩ রান করে ফেরেন প্রোটিয়া ব্যাটার।  

ওভারটির পরের বলেই ইয়ানসেনকে ফেরান আর্চার। শেষ ওভারে এই দুই উইকেটসহ তিনি মোট ৩ উইকেট নেন। তবে ৪ ওভার বল করে দেন ৪০ রান। একটি করে উইকেট নেন মঈন আলী ও আদিল রশিদ।  

রান তাড়ায় নেমে শুরুটা ভালো হয়নি ইংল্যান্ডের। শুরুতে ফিল সল্টকে ১১ রানে বিদায় করেন রাবাদা। পরে দ্রুত জনি বেয়ারেস্টো (১৬) ও জস বাটলারকে (১৭) তুলে নেন কেশভ মহারাজ। পঞ্চম উইকেটে এসে প্রতিরোধ গড়েন হ্যারি ব্রুক ও লিয়াম লিভিংস্টোন। শুরুটা তারা ধীরগতির করলেও খানিক পর চালান তাণ্ডব। ৪২ বলে ৭৮ রানের জুটি গড়ে দলের জয়ের আশা জাগান তারা। যদিও সেটি সম্পন্ন করতে পারেননি।  

অষ্টদশ ওভারে রাবাদার বল স্কয়ার লেগে উড়িয়ে মারেন লিভিংস্টোন। বাউন্ডারির কাছ থেকে সেটি তালুবন্দি করেন ট্রিস্টান স্টাবস। ১৭ বলে ৩৩ রান করে বিদায় নেন ইংলিশ ব্যাটার। তবে ব্যাট চালাতে থাকেন ব্রুক। ৩৪ বলে ফিফটি ছুঁয়ে তিনি শেষ ওভারে বিদায় নিলে হতাশাই বাড়ে দলের। নরকিয়ার স্লোয়ার তার ব্যাটে লেগে ওপরে উঠে যায়, দারুণ এক ক্যাচে তাকে বিদায় জানান মার্করাম। ৩৭ বলে ৭ চারে ৫৩ রান করে ফেরেন ব্রুক। পরে বাকিরা রান তাড়া করতে না পারলে হারতে হয় তাদের।  

দক্ষিণ আফ্রিকার পক্ষে দুটি করে উইকেট নেন রাবাদা ও মহারাজ। একটি করে শিকার ধরেন বার্টম্যান ও নরকিয়া।  

বাংলাদেশ সময়: ০০২২ ঘণ্টা, জুন ২২, ২০২৪
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।