ঢাকা, শুক্রবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

বাংলাদেশকে ম্যাচে ফেরালেন দুই ‘সাকিব’

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৩ ঘণ্টা, জুন ২২, ২০২৪
বাংলাদেশকে ম্যাচে ফেরালেন দুই ‘সাকিব’

বোলিংয়ের শুরুটা দুই স্পিনারকে দিয়ে করিয়েছিলেন বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। কিন্তু ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও বিরাট কোহলি শুরু থেকে চড়াও হন দুই স্পিনারের ওপর।

তবে এই জুটিকে বেশিদূর যেতে দেননি সাকিব আল হাসান। পরে কোহলি রানের চাকা সচল রাখলেও আরেক 'সাকিব' তথা তানজিম হাসান সাকিব জোড়া আঘাত হেনে চাপে ফেলে দেন ভারতকে।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৯ ওভারে ভারতের সংগ্রহ ১ উইকেটে ৮০ রান।

সেমিফাইনালের সম্ভাবনা বাঁচিয়ে রাখার লক্ষ্যে আজ অ্যান্টিগায় ভারতের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। টস জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন টাইগার দলপতি নাজমুল হোসেন শান্ত। যদিও টস জিতলে এই পিচে ভারতীয় দলও আগে ব্যাটিং বেছে নিতো বলে জানিয়েছেন তাদের অধিনায়ক রোহিত শর্মা।

বাংলাদেশের একাদশে একটি পরিবর্তন আনা হয়েছে। সহ-অধিনায়ক তাসকিন আহমেদকে বসিয়ে নেওয়া হয়েছে জাকের আলিকে। ভারতের একাদশে একটিও বদল আসেনি।

আগে ফিল্ডিংয়ে নেমে প্রথম ওভারেই স্পিনার মাহেদী হাসানের হাতে বল তুলে দেন অধিনায়ক শান্ত। ওই ওভারে ৮ রান দেন মাহেদী। এরপর সাকিব বল হাতে নিয়ে দেন ১৫ রান। এরপর বোলিংয়ে পরিবর্তন আনেন শান্ত। এবার পেসার তানজিম হাসান খরচ করেন ৬ রান। সাবলীলভাবে রান তুলতে থাকা রোহিত শর্মা ও বিরাট কোহলি পরে ভালো জুটি গড়ার পথে ছিলেন। সাকিব দ্বিতীয়বার বল হাতে নিয়ে প্রথম তিন বলে হজম করেন এক ছক্কা ও এক চার। তবে চতুর্থ বলে রোহিতকে পরাস্ত করেন সাকিব।  

সাকিবের ফুল ডেলিভারি পেয়ে পিছিয়ে এসে তুলে মারেন রোহিত। কিন্তু বল ব্যাকওয়ার্ড পয়েন্টে থাকা জাকের আলীর হাতে জমা হয়। যা সাকিবের টি-টোয়েন্টি বিশ্বকাপে ৫০তম উইকেট। ৪৩ ম্যাচে উইকেটের ফিফটি হলো তার। দ্বিতীয় স্থানে থাকা শহীদ আফ্রিদির ৩৪ ম্যাচে উইকেট ৩৯টি।  

সাকিবের বিদায় ভাঙে ভারতের ৩৯ রানের ওপেনিং জুটি। তবে কোহলির ব্যাটে রান আসতে থাকে। পাওয়ার প্লের ৬ ওভারে ওই এক উইকেট হারিয়ে ৫৩ রান তোলে ভারত। ঋষভ পন্থকে নিয়ে আরও এক জুটি গড়েন কোহলি। কিন্তু নবম ওভারে বোলিংয়ে এসে ৩ ছক্কা ও ১ চারে (২৮ বলে) ৩৭ রান করা কোহলিকে বিদায় করেন তানজিম হাসান সাকিব।  

ওই ওভারে ফের আঘাত হানেন তানজিম। ক্রিজে এসে প্রথম বলেই ছক্কা হাঁকিয়েছিলেন সূর্যকুমার যাদব। তবে পরের বলেই উইকেটকিপার লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে ফেরেন ফর্মে থাকা ভারতীয় ব্যাটার।

বাংলাদেশ সময়: ২১১২ ঘণ্টা, জুন ২২, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।