ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

র‍্যাংকিংয়ে আরও অবনতি সাকিবের

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, জুন ২৬, ২০২৪
র‍্যাংকিংয়ে আরও অবনতি সাকিবের

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগেও টি-টোয়েন্টি অলরাউন্ডারদের র‍্যাংকিংয়ে শীর্ষে ছিলেন সাকিব আল হাসান। কিন্তু টুর্নামেন্ট থেকে বাংলাদেশ বিদায় নেওয়ার পর তার অবস্থান এখন একযুগের মধ্যে সর্বনিম্ন।

পিছিয়েছেন বোলার ও ব্যাটারদের র‍্যাংকিংয়েও।

আইসিসির সর্বশেষ টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে বড় অবনতি হয়েছে সাকিবের। তার বর্তমান অবস্থান ছয় নম্বরে। ২০১২ সালের ২১ সেপ্টেম্বরের পর এই প্রথম পাঁচের বাইরে গেলেন তিনি।  

শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাজে পারফর্ম করায় এক থেকে পাঁচে নেমে গিয়েছিলেন সাকিব। এরপর নেদারল্যান্ডস ও নেপালের বিপক্ষে ভালো করে দুই ধাপ এগিয়েছিলেন এই বাঁহাতি অলরাউন্ডার। কিন্তু সুপার এইটে ফের ছন্দ হারিয়ে ফেলেন তিনি। এই পর্বে ৩ ম্যাচে ১৯ রান ও ১ উইকেট নেওয়া সাকিব এবার পিছিয়েছেন ৩ ধাপ।

এদিকে অলরাউন্ডারদের র‍্যাংকিংয়ে শীর্ষে উঠে এসেছেন শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা। এক ধাপ এগিয়েছেন তিনি। দুই ধাপ এগিয়ে দুইয়ে উঠে এসেছেন আফগানিস্তানের মোহাম্মদ নবি।  

তবে বড় লাফ দিয়েছেন ভারতের হার্দিক পান্ডিয়া। চার ধাপ এগিয়ে তৃতীয় স্থানে উঠেছেন এই ডানহাতি ব্যাটিং অলরাউন্ডার। ৩ ধাপ পিছিয়েছেন অস্ট্রেলিয়ার মার্কাস স্টইনিস। তার অবস্থান চারে।

ব্যাটারদের র‍্যাংকিংয়েও বড় অদলবদল হয়েছে। ৪ ধাপ এগিয়ে শীর্ষে উঠে এসেছেন অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড। এক ধাপ করে পিছিয়েছেন ভারতের সূর্যকুমার (দ্বিতীয়), ইংল্যান্ডের ফিল সল্ট (তৃতীয়), পাকিস্তানের বাবর আজম (চতুর্থ) ও মোহাম্মদ রিজওয়ান (পঞ্চম)। ৪ ধাপ এগিয়ে শীর্ষ দশে ঢুকেছেন ওয়েস্ট ইন্ডিজের জনসন চার্লস।  

আফগানিস্তানের ব্যাটার রহমানুল্লাহ গুরবাজ ৫ ধাপ এগিয়ে উঠে এসেছেন একাদশ স্থানে। এছাড়া ইংল্যান্ডের জনি বেয়ারস্টো (১৪ ধাপ এগিয়ে ১৩তম) এবং দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক (১০ ধাপ এগিয়ে ১৫তম) বড় লাফ দিয়েছেন। বাংলাদেশের ব্যাটারদের মধ্যে ৩ ধাপ এগিয়েছেন তাওহিদ হৃদয় (২৮তম)। আর লিটন দাস এগিয়েছেন ৪ ধাপ (যৌথভাবে ৪০তম)।  

বাংলাদেশ দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত এগিয়েছেন ৭ ধাপ। তার অবস্থান যৌথভাবে ৪৭তম স্থানে)। বড় অবনতি হয়েছে মাহমুউল্লাহ রিয়াদ ও সাকিবের। ৮ ধাপ পিছিয়ে ৮১তম স্থানে আছেন তিনি। আর সাকিব ৯ ধাপ পিছিয়ে আছেন ৮৪তম স্থানে।  

বোলারদের র‍্যাংকিংয়ে আগের মতোই শীর্ষে আছেন ইংল্যান্ডের আদিল রশিদ। তবে ধাপ এগিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন আফগানিস্তানের রশিদ খান। ৩ ধাপ এগিয়েছেন অস্ট্রেলিয়ার জশ হ্যাজেলউড (চতুর্থ), ২ ধাপ উন্নতি হয়েছে তার সতীর্থ অ্যাডাম জাম্পার (ষষ্ঠ)। ৩ ধাপ পিছিয়ে পঞ্চম স্থানে নেমে গেছেন ওয়েস্ট ইন্ডিজের আকিল হোসেন। আর ৪ ধাপ পিছিয়ে নবম স্থানে অবস্থান দক্ষিণ আফ্রিকার এনরিখ নরকিয়ার।

বোলারদের র‍্যাংকিংয়ে সবচেয়ে বড় লাফ দিয়েছেন ভারতের কুলদপি যাদব। ২০ ধাপ এগিয়ে ১১তম স্থানে উঠেছেন তিনি। দক্ষিণ আফ্রিকার স্পিনার কেশভ মহারাজ এগিয়েছেন ৯ ধাপ (১৪তম)। ভারতের পেসার আর্শদীপ ৩ ধাপ এগিয়ে ১৭তম স্থানে উঠেছেন। অন্যদিকে বাংলাদেশের পেসার মোস্তাফিজুর রহমান ৪ ধাপ পিছিয়ে নেমে গেছেন ১৮তম স্থানে। এছাড়া ৩ ধাপ এগিয়েছেন লেগ স্পিনার রিশাদ হোসেন (৩ ধাপ এগিয়ে যৌথভাবে ২৫তম স্থানে)। আর স্পিনার শেখ মাহেদী হাসান ৫ ধাপ এগিয়ে উঠেছেন ২৪তম স্থানে। তবে ৪ ধাপ পিছিয়ে ৪০তম স্থানে নেমে গেছেন সাকিব আল হাসান।

বাংলাদেশ সময়: ১৮২৪ ঘণ্টা, জুন ২৬, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।