ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

ক্রিকেট

ফের নারী এশিয়া কাপের ফাইনালে মুখোমুখি ভারত-শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৬ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৪
ফের নারী এশিয়া কাপের ফাইনালে মুখোমুখি ভারত-শ্রীলঙ্কা

চামিরা আতাপাত্তুর আরও এক নায়কোচিত ইনিংসে ভর করে পাকিস্তানকে হারিয়ে নারী এশিয়া কাপের ফাইনালে উঠে গেছে শ্রীলঙ্কা। যেখানে তাদের প্রতিপক্ষ ভারত।

আগের আসরের ফাইনালেও এই দুই দল মুখোমুখি হয়েছিল।

গতকাল আসরের দ্বিতীয় সেমিফাইনালে পাকিস্তানের বিপক্ষে ৩ উইকেটে জয় পেয়েছে লঙ্কানরা। ডাম্বুলায় পাকিস্তানের দেওয়া ১৪১ রানের লক্ষ্যে নেমে ১ বল হাতে রেখে জয় তুলে নেয় স্বাগতিকরা। টুর্নামেন্টে এটি তাদের টানা চার জয়। সমান জয়ে ফাইনালে তাদের সঙ্গী হয়েছে ভারতও।

লঙ্কানদের জয়ে দারুণ এক ফিফটি হাঁকিয়েছেন আতাপাত্তু। যা তার এই আসরে দ্বিতীয় ফিফটি। ৪ ম্যাচে ২৪৩ রান নিয়ে এখন পর্যন্ত শীর্ষ রান সংগ্রাহক তিনি। গতকাল তার ৬৩ রানের সৌজন্যেই জয়ের বন্দরে পৌঁছায় লঙ্কানরা। যদিও শুরুটা ভালো হয়নি তাদের। ইনিংসের তৃতীয় বলেই ওপেনার ভিষমী গুণারত্নে এলবিডব্লিউর ফাঁদে পড়েন।

তিনে নামা হরষিতা সামারাবিক্রমাও ফিরে যান দ্রুতই। তবে তবে তৃতীয় উইকেটে কাভিশা দিলহারির সঙ্গে ৫৪ রানের জুটি গড়ে ম্যাচের নিয়ন্ত্রণ হাতে নেন আতাপাত্তু। তবে ওপেনিং জুটি ভাঙার পর পাকিস্তানের বাঁহাতি স্পিনার সাদিয়া ইকবাল ১৩তম ওভারে এসে জোড়া আঘাত হানেন। ওভারের তৃতীয় ও পঞ্চম বলে দিলাহারি ও নিলাখশিকা সিলভাকে আউট করে দেন পাকিস্তানের স্পিনার।

তবে বিরুদ্ধ পরিস্থিতিতেও হাল ছাড়েননি আতাপাত্তু। পঞ্চম উইকেটে তার সঙ্গে ৪২ রানের জুটি গড়ে যোগ্য সঙ্গ অবশ্য দিয়েছেন আনুশকা সঞ্চিয়িনি। দলের জয় যখন ২১ রান দূরে তখন আতাপাত্তু আউট হলে আবার ম্যাচের মোড় ঘুরে যায়। ৯ চার ও ১ ছক্কায় ৪৮ বলে ৬৩ রানে আউট হওয়ার পর হতাশায় ব্যাট মাটিতে ছুড়ে ফেলেন তিনি।

আতাপাত্তুর বিদায়ের পর বেশ চাপেই পড়ে যায় শ্রীলঙ্কা। শেষ ১২ বলে শ্রীলঙ্কার প্রয়োজন ছিল ১৬ রান। পাকিস্তানের বোলার নাশরা সান্ধুর ১৯তম ওভারে ১৩ রান এলে চাপমুক্ত হয় শ্রীলঙ্কা। অবশ্য শেষ ওভারে ৩ রান নিতে গিয়ে ২ উইকেট হারিয়ে বসে স্বাগতিকরা। ১৬ রানে ৪ উইকেট নিয়ে পাকিস্তানের সেরা বোলার সাদিয়া।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে ভালো শুরু পেয়েছিল পাকিস্তান। উদ্বোধনী জুটিতে ৬১ রানের সংগ্রহ এনে দেন দুই ওপেনার গুল ফিরোজা ও মুনেবা আলি। তবে ১০ম ওভারে দুই ওপেনারকে ফিরিয়ে শ্রীলঙ্কাকে ম্যাচে ফেরান বাঁহাতি পেসার উদেশিকা প্রবোধনী। ৩ রানের ব্যবধানে আউট হন ফিরোজা (২৫) ও মুনেবা (৩৭)। পরে অধিনায়ক নিদা দার ও ফাতিমা সানা। দুজনই সমান ১৭ বলে ২৩ রানে জুটি গড়েন। কিন্তু তাদের এই লড়াই কাজে আসেনি।

আজ সন্ধ্যায় ফাইনালে মুখোমুখি হবে ভারত ও শ্রীলঙ্কা।

বাংলাদেশ সময়: ১০১৬ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।