ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

ক্রিকেট

জিম্বাবুয়েকে হারিয়ে ঘরের মাটিতে প্রথম টেস্ট জয় আয়ারল্যান্ডের

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩২ ঘণ্টা, জুলাই ২৮, ২০২৪
জিম্বাবুয়েকে হারিয়ে ঘরের মাটিতে প্রথম টেস্ট জয় আয়ারল্যান্ডের

লক্ষ্য ছুড়ে দেওয়ার পর অনেকটা সময় ভালো অবস্থানে ছিল জিম্বাবুয়ে। কিন্তু তার লড়াই কাজে আসেনি।

দারুণভাগে ঘুরে দাঁড়িয়ে ঘরের মাটিতে প্রথম জয় তুলে নিল আয়ারল্যান্ড। টেস্ট এটি তাদের তাদের মাত্র দ্বিতীয় জয়। এ বছরের শুরুর দিকে আফগানিস্তানের বিপক্ষে পাওয়া জয়টি ছিল তাদের প্রথম।

চতুর্থ দিনের শুরুর আগে পর্যন্ত জিম্বাবুয়ের দিকেই হেলে ছিল ম্যাচের পাল্লা। ২১ রানেই ৫ উইকেট হারিয়ে ফেলেছিল আয়ারল্যান্ড। কিন্তু ষষ্ঠ উইকেট জুটিতে লরকান টাকার (৫৬) ও অ্যান্ডি মাকবার্নি (৫৫*) মোড় ঘুরিয়ে দেন। টাকার বিদায় নিলেও, ম্যাকবার্নিকে দারুণভাবে সমর্থন দিয়ে বাকি পথ পাড়ি দেন মার্ক অ্যাডায়ার। ১৫৯ রানের লক্ষ্য ৬ উইকেট হারিয়ে পেরিয়ে যায় আইরিশরা।

দুই ইনিংস মিলিয়ে বল হাতে ৭৫ রানে ৭ উইকেট ও ব্যাট হাতে ৮৩ রান করা ম্যাকবার্নি ম্যাচসেরা নির্বাচিত হন।

বেলফাস্টে এর আগে টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে দুই ওপেনার জয়লর্ড গাম্বি (৪৯) ও প্রিন্স মাসভাউরের (৭৪) ব্যাটে ভর করে বড় সংগ্রহের পথে এগোচ্ছিল জিম্বাবুয়ে। দুজনে মিলে গড়েছিলেন ৯৪ রানের জুটি। কিন্তু ব্যারি ম্যাকার্থি (৩/৪২) ও ম্যাকবার্নি (৩/৩৭) বল হাতে চিত্রটা পাল্টে দেন। জিম্বাবুয়ে অলআউট হয় ২১০ রানে।

জবাবে জিম্বাবুয়ের দেখানো পথেই হাঁটছিল আয়ারল্যান্ড। যদিও চাপের মুখে হাল ধরে রেখেছিলেন পিটার মুর (৭৯)। কিন্তু তারপরও কম রানেই শেষ হওয়ার পথে ছিল তারা। তবে ম্যাকবার্নি ও ম্যাথিউ হামফ্রের ১০তম উইকেট জুটিতে ভর করে ৪০ রানের লিড পায় স্বাগতিকরা।

জিম্বাবুয়ের দ্বিতীয় ইনিংসেও বল হাতে সাফল্য পান ম্যাকবার্নি। তুলে নেন ৪ উইকেট। আর তাতে ১৫৮ রানের লক্ষ্য দিতে পারে সফরকারীরা। কিন্তু এই লক্ষ্য তাড়ায় নেমেও রিচার্ড এনগারাভার তোপের মুখে টপ অর্ডার হারায় আয়ারল্যান্ড। এই পেসার একাই পিটার মুর, কার্টিস ক্যাম্ফার এবনহ হ্যারি ট্যাক্টরকে শূন্য রানে বিদায় করেন। আর পল স্টার্লিং বিদায় নেন ১০ রান করে।

৫ উইকেটে ৩৩ রান নিয়ে তৃতীয় দিন শেষ করে আইরিশরা। চতুর্থ দিনে আজ দুটি দারুণ জুটিতে জয় তুলে নেয় তারা। এর মধ্যে ষষ্ঠ উইকেট জুটিতে টাকার ও ম্যাকবার্নির ৯৬ রানের জুটি লড়াইটা সহজ করে দেয় তাদের।

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, জুলাই ২৮, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।